Adolf Hitler

Adolf Hitler: হিটলারের সোনার হাতঘড়িই কি নিলামে? দর উঠতে পারে ৩,১৮৮ লক্ষের বেশি টাকা!

নিলামঘরের দাবি, মিউনিখের আন্দ্রিয়াস হুবের সংস্থার তৈরি এই হাতঘড়িটি হিটলারের বাড়িতে খুঁজে পেয়েছিলেন এক ফরাসি সেনা আধিকারিক।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ২২:২৩
Share:

ছবি: সংগৃহীত।

অ্যাডলফ হিটলারের ‘ব্যবহৃত’ একটি সোনার হাতঘড়ির নিলাম হলে তার দর উঠতে পারে প্রায় ৩,২০০ লক্ষ টাকা। এমনই আশা করছে আমেরিকার এক নিলামঘর। তাদের দাবি, ওই হাতঘড়িটি জার্মানির প্রাক্তন একনায়কের। যদিও নিলামের আগেই এই দাবির যথার্থতা নিয়ে প্রশ্ন উঠেছে।

Advertisement

আলেকজান্ডার হিস্টোরিক্যাল অকশনস নামে আমেরিকার ওই নিলামঘর কর্তৃপক্ষ জানিয়েছেন, হাতঘড়িটির ‘ডায়ালে’র পিছনে হিটলারের আদ্যক্ষর খোদাই করা রয়েছে। তার ঠিক নীচেই রয়েছে একটি উড়ন্ত ঈগল এবং নাৎসি জমানার স্বস্তিক চিহ্ন।

ব্রিটিশ সংবাদমাধ্যম সূত্রে খবর, সেই সঙ্গে ওই ঘড়িতে তিনটি তারিখও খোদিত রয়েছে। তার মধ্যে একটি হিটলারের জন্মদিন এবং অন্যটি জার্মানির চ্যান্সেলর পদে হিটলারের নাম ঘোষণা করার দিন। এ ছাড়া, ১৯৩৩ সালের নির্বাচনে নাৎসি পার্টির জয়লাভের দিনটিও তাতে খোদাই করা রয়েছে। মনে করা হচ্ছে যে ’৩৩ সালের ২০ এপ্রিল নিজের ৪৪তম জন্মদিনে ওই ‘রিভার্সিবল’ হাতঘড়়িটি উপহার পান হিটলার।

Advertisement

ছবি: সংগৃহীত।

নিলামঘরের দাবি, মিউনিখের আন্দ্রিয়াস হুবের সংস্থার তৈরি এই হাতঘড়িটি হিটলারের বাড়িতে খুঁজে পেয়েছিলেন এক ফরাসি সেনা আধিকারিক। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানির বাভারিয়ায় হিটলারের বাড়িতে তা দেখেছিলেন ফরাসি সার্জেন্ট রবার্ট মিনো। যদিও এই ঘড়িটি হিটলারের ব্যবহৃত কি না, তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন