taliban

মহিলাদের কাজ দেবেন না, দেশি-বিদেশি সব স্বেচ্ছাসেবী সংস্থাকে নির্দেশ তালিবানের

তালিবানের দাবি, স্বেচ্ছাসেবী সংস্থাগুলিতে ইসলামি প্রথা মেনে পোশাক পরছিলেন না অনেকে। ফলে পরবর্তী নোটিস জারির আগে পর্যন্ত ওই সংস্থাগুলিতে মহিলা কর্মীদের কাজ করতে দেওয়া হবে না।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ২০:১৯
Share:

দেশের অন্দরেই প্রতিবাদ-বিক্ষোভের মুখে তালিবান সরকার। ছবি: রয়টার্স।

মেয়েদের জন্য আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ের দরজা আগেই বন্ধ হয়েছিল। এ বার সে দেশের সমস্ত স্বেচ্ছাসেবী সংস্থাগুলিতে মহিলা কর্মীদের কাজে আসতে নিষেধাজ্ঞা জারি করার নির্দেশ দিল তালিবান। স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে তালিবানের নির্দেশ, মহিলা কর্মীদের কাজে আসতে বারণ করুন।

Advertisement

শনিবার সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে আফগানিস্তান তালিবানের অর্থ মন্ত্রকের এই নির্দেশিকা সম্বলিত চিঠি পাঠানো হয়েছে। এই তালিবানি ‘ফতোয়া'য় আফগানিস্তানের নারীদের অধিকারের উপর আরও এক বার কোপ পড়ল মনে করা হচ্ছে।

ওই চিঠিতে তালিবানের দাবি, স্বেচ্ছাসেবী সংস্থাগুলিতে ইসলামি প্রথা মেনে পোশাক পরছিলেন না অনেকে। ফলে পরবর্তী নোটিস জারির আগে পর্যন্ত ওই সংস্থাগুলিতে মহিলা কর্মীদের কাজ করতে দেওয়া হবে না।

Advertisement

প্রসঙ্গত, দিন কয়েক আগেই দেশের সমস্ত বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের পড়াশোনা বন্ধের নির্দেশ দিয়েছিল তালিবান। যে নির্দেশের নিন্দা করে বিশ্ব জুড়ে সমালোচনার ঝড় উঠেছিল। আফগানিস্তানের অন্দরেও এ নিয়ে প্রতিবাদ-বিক্ষোভের মুখে পড়ে তালিবান সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন