Afghanistan Crisis

Afghanistan Crisis: তালিবানের কথায় আর কাজে অনেক ফারাক, দিল্লিতে বললেন আফগান সাংসদ আনারকলি

ভারত সরকারের কাছে তিনি অনুরোধ করেছেন আফগানিস্তানে আটকে পড়া হিন্দু এবং শিখ ধর্মাবলম্বীদের উদ্ধার করে ভারতে ফিরিয়ে আনার জন্য।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ১০:৪০
Share:

আনারকলি কৌর হোনিয়ার। ছবি— টুইটার।

আনারকলি কৌর হোনিয়ার। আফগানিস্তান পার্লামেন্টের সদস্য ছিলেন। কিন্তু তালিবানের দখলদারির পর সে দেশ ছেড়ে ভারতে চলে এসেছেন তিনি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে, আফগান শিখ এবং হিন্দুদের আফগানিস্তান থেকে উদ্ধারের জন্য ভারত সরকারের কাছে আবেদন করেছেন তিনি। বললেন, তালিবান যা বলে এবং যা করে, তার মধ্যে বিস্তর ফারাক।

এক জনপ্রতিনিধি হয়েও কেন আফগানিস্তান ছাড়লেন? এই প্রশ্নে ধেয়ে এসেছিল আনারকলির উদ্দেশে। জবাবে তিনি বলেছেন, ‘‘সারা বিশ্ব জানে কী ঘটছে আফগানিস্তানে। সেখানকার পরিস্থিতি খুব দ্রুত বদলে গিয়েছে। যা আশা করা যায়নি। সকলে অসহায়, ভয়ে আছে। দেশ আমাদের মা। তাকে ছেড়েই আসতে হয়েছে। অন্য কোনও উপায় ছিল না।’’

Advertisement

সাংসদ আনারকলি ভারতে এলেও প্রচুর শিখ পরিবার গুরদ্বারে আশ্রয় নিয়েছেন। তাঁদের জন্য কিছু করতে না পারলেও চিন্তিত তিনি। তাই ভারত সরকারের কাছে তিনি অনুরোধ করেছেন আফগানিস্তানে আটকে পড়া হিন্দু এবং শিখ ধর্মাবলম্বীদের উদ্ধার করে ভারতে ফিরিয়ে আনার জন্য। কারণ তালিবানকে বিশ্বাস করা যায় না বলেই মত তাঁর। এ ব্যাপারে আনারকলি বলেছেন, ‘‘তালিবান যা বলে আর যা করে, তার মধ্য অনেক ফারাক রয়েছে। মানবাধিকার এবং মহিলাদের অধিকার সেখানে লঙ্ঘিত হচ্ছে।’’

গত ২০ বছরে আফগানিস্তানের যতটা উন্নতি হয়েছিল তা ব্যাহত হবে বলে মনে করেন তিনি। তাঁর মতে, তালিবানি শাসনের জেরে ১০০ বছর পিছিয়ে যাবে আফগানিস্তান। তবে পরিস্থিতি বদলানোর আশা রাখছেন তিনি। পরিস্থিতি বদলালে দেশে ফিরতে পারবেন বলে আশা করছেন আনারকলি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন