Coronavirus in India

করোনাভাইরাসের উৎস নিয়ে ষড়যন্ত্র-তত্ত্ব আওড়াচ্ছে আমেরিকা, পাল্টা দাবি চিনের

সম্প্রতি জানা যায়, ২০১৯ সালে শুরুতেই উহানের গবেষণাগারের তিন গবেষক অজানা রোগে মারা গিয়েছিলেন। কোভিডের মতোই উপসর্গ ছিল তাঁদের।

Advertisement

সংবাদ সংস্থা

উহান (চিন) শেষ আপডেট: ২৭ মে ২০২১ ১৩:৩৬
Share:

উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি (ডব্লিউআইভি)।

করোনাভাইরাসের উৎপত্তি সংক্রান্ত গবেষণা নিয়ে চিনের উপর ক্রমে চাপ বাড়াচ্ছে আমেরিকা। উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার তত্ত্ব ফের আলোকবৃত্তে উঠে আসাতে বেজায় অস্বস্তিুতে পড়ে চিন। বুধবার চিনের তরফে দাবি করা হয়েছে, ‘সম্পূর্ণ ভুল’ এবং ‘ষড়যন্ত্র-তত্ত্ব’ আওড়াচ্ছে আমেরিকা। শুধু তাই নয়, বিষয়টি নিয়ে পরীক্ষাগারে গবেষণা চালিয়ে যাওয়ার জন্য আমেরিকার কাছে আর্জি জানিয়েছে তারা।

Advertisement

সম্প্রতি আরও একটি বিষয় সামনে আসে। জানা যায়, ২০১৯ সালে শুরুতেই উহানের গবেষণাগারের তিন গবেষক অজানা রোগে মারা গিয়েছিলেন। কোভিডের মতোই উপসর্গ ছিল তাঁদের। এ দিকে, করোনা ছড়িয়ে পড়ার খবর সামনে আসে ওই বছরের শেষে। বিশেষজ্ঞদের একাংশের দাবি, উহানের ল্যাব থেকে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে ছড়িয়েছে ওই ভাইরাস এবং চিন সেই খবর দেরিতে প্রকাশ করে। ওই ল্যাব থেকেই ভাইরাস ছড়িয়ে পড়েছে কি না, তা নিয়ে আগে একটি গবেষণা চালিয়ে ওই তত্ত্বকে খারিজ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তার পরই হু-এর বিরুদ্ধে চিনকে আড়াল করার অভিযোগ তুলেছিল বিশ্বের একাধিক দেশ।

বুধবার সেই প্রসঙ্গই তুলে ধরে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন, ‘‘হু-এর তদন্তকে অপমান করা হচ্ছে। শুধু তাই নয়, করোনার বিরুদ্ধে বিশ্ব জুড়ে একসঙ্গে লড়ার প্রবণতাকেও ছোট করা হচ্ছে। আমেরিকা যদি স্বচ্ছ তদন্ত চায়, তারাও হু-এর একটি দলকে নিয়ে গিয়ে তদন্ত করুক।’’

Advertisement

আবার বুধবারই করোনাভাইরাসের উৎস নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট। ৯০ দিনের মধ্যে তার রিপোর্টও চেয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন