Brazil

এ-ও ‘ঈশ্বরের হাত’, স্পর্শ সুখ দিতে ব্রাজিলের নার্সের বুদ্ধিতে তাজ্জব দুনিয়া

রোগ নিরাময়ের পন্থা হিসেবে তৈরি কৃত্রিম ‘হিউম্যান টাচ’ এরই মধ্যে ভাইরাল হয়েছে দুনিয়া জুড়ে। ব্রাজিলের এক সেবিকা সেই অভাববোধ দূর করলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২১ ১৪:৪৯
Share:

‘একটুকু ছোঁয়া...’।

‘একটুকু ছোঁয়া...’। তবে করোনার আবহে ওই ছোঁয়ারই বড় অভাব। দৈহিক দূরত্ব বজায় রাখলে কিংবা নিভৃতবাসে থাকলে স্পর্শের সুযোগ কোথায়! ব্রাজিলের এক সেবিকা সেই অভাববোধ দূর করলেন।

Advertisement

রোগ নিরাময়ের পন্থা হিসেবে তাঁর তৈরি কৃত্রিম ‘হিউম্যান টাচ’ এরই মধ্যে ভাইরাল হয়েছে দুনিয়া জুড়ে।

কী করেছেন ওই সেবিকা? ব্রাজিলের হাসপাতালে করেনা আক্রান্তদের প্রত্যেকের হাতে দিয়েছেন দু’টি করে কৃত্রিম উষ্ণ হাতের তালু। যেন দু’হাতে তাঁদের হাতটিকে ধরে রেখেছে কেউ। এর জন্য অবশ্য বেশি কিছু লাগেনি। স্রেফ একজোড়া রাবারের গ্লাভস আর কবোষ্ণ জল। গ্লাভসে ওই জল ভরেই তা হাতের মতো বানিয়ে জড়িয়ে দেওয়া হয়েছে রোগীর আঙুলের ফাঁকে। যা দেখে তাজ্জব বনে গিয়েছে গোটা বিশ্ব। ব্রাজিলের ওই সেবিকার উপস্থিত বুদ্ধি আর তার প্রয়োগের প্রশংসাও করেছেন নেটাগরিকরা।

Advertisement

কৃত্রিম স্পর্শসুখ! হাতে হাত ছোঁয়ানোর উষ্ণতা কি সত্যিই কৃত্রিমভাবে দেওয়া সম্ভব? ব্রাজিলের হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ওই কৃত্রিম স্পর্শের ছবিকে নেটমাধ্যমে শেয়ার করে এক সাংবাদিক লিখেছেন, ‘ঈশ্বরের হাত। দেখুন এক সেবিকা কী ভাবে তাঁর রোগীকে ভাল রাখার চেষ্টা করছেন। ব্রাজিলের হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে'।

ওই সেবিকার প্রচেষ্টার প্রশংসা হয়েছে নেটমাধ্যমেও। সেবিকাকে তাঁর উপস্থিত বুদ্ধির জন্য কুর্নিশ জানিয়েছেন নেটাগরিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন