Replica Titanic

এ বার টাইটানিক বানাচ্ছে চিন

দেড় হাজার যাত্রীকে নিয়ে টাইটানিক এখনও ঘুমিয়ে রয়েছে অতলান্তিক মহাসাগরের অতলে। একশো বছরের বেশি সময় কেটে গিয়েছে। কিন্তু, এতটুকু কৌতূহল কমেনি সুবিশাল আড়ম্বরপূর্ণ যাত্রিবাহী ওই প্রমোদতরীকে নিয়ে। ইতিহাসের পাতা থেকে কখনও সিনেমার পর্দায়, কখনও স্মৃতিবিজড়িত জিনিসের নিলামে টাইটানিককে খুঁজে পাই আমরা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৬ ১৬:৩৯
Share:

ফাইল চিত্র

দেড় হাজার যাত্রীকে নিয়ে টাইটানিক এখনও ঘুমিয়ে রয়েছে অতলান্তিক মহাসাগরের অতলে। একশো বছরের বেশি সময় কেটে গিয়েছে। কিন্তু, এতটুকু কৌতূহল কমেনি সুবিশাল আড়ম্বরপূর্ণ যাত্রিবাহী ওই প্রমোদতরীকে নিয়ে। ইতিহাসের পাতা থেকে কখনও সিনেমার পর্দায়, কখনও স্মৃতিবিজড়িত জিনিসের নিলামে টাইটানিককে খুঁজে পাই আমরা। কিন্তু, যদি সত্যি আবার জলে ভাসে ১৯১২ সালের ১০ এপ্রিল ডুবে যাওয়া সেই টাইটানিক! অনেকটা দুধের সাধ ঘোলে মেটানোর মতো করে ফিরে আসছে টাইটানিক। সৌজন্যে চিন।

Advertisement

টাইটানিকের আদলে একটি জাহাজ বানানো হচ্ছে চিনের সিচুয়ান প্রভিন্সে। নামও রাখা হয়েছে টাইটানিক। যদিও এই জাহাজ কোনও যাত্রী বহন করবে না। পর্যটকদের আকৃষ্ট করতে অভিনব এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নয়া ওই টাইটানিক-এর নির্মাণকারী সংস্থা উচাং শিপবিল্ডিং ইন্ডাস্ট্রি গ্রুপের জেনালের ম্যানেজার ওয়াং ওয়েলিং। আসল টাইটানিকের মতোই দেখতে হবে এই জাহাজ। ৮৮৩ ফুট লম্বা এবং ৯২ ফুট চওড়া এই জাহাজের ভিতরে থাকবে সুইমিং পুল, থিয়েটার, খেলার মাঠ, প্রথম শ্রেণির কেবিন। তবে আসল টাইটানিকে যা ছিল না, টেকনোলজির দৌলতে নকল জাহাজে থাকবে সেই ওয়াইফাইয়ের ব্যবস্থা।

ইতিমধ্যেই জাহাজ তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। আসল ডিজাইনের উপর ভিত্তি করেই তৈরি হচ্ছে নতুন এই জাহাজ। আমেরিকা এবং ব্রিটেন থেকে আনা হয়েছে দক্ষ ইঞ্জিনিয়ার। গোটা প্রোজেক্টের খরচ হবে প্রায় ১৫ কোটি মার্কিন ডলার।

Advertisement

আরও পড়ুন- সৌদি আরবে তুষারপাত, মরুভূমি ঢাকল বরফের চাদরে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন