USA

বাইডেনের জয় এখনও মানেনি চিন

ট্রাম্প জমানায় একাধিক বিষয়ে ওয়াশিংটন-বেজিং সংষঘাত হয়েছে। শিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘন, হংকংয়ে আন্দোলন দমনের নীতির প্রতিবাদ করেছে আমেরিকা।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২০ ০৫:২৪
Share:

প্রতীকী ছবি।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পরে জো বাইডেনকে এখনও অভিনন্দন জানায়নি চিন।

Advertisement

চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, আমেরিকায় প্রেসিডেন্ট ভোটের ফল এখনও সরকারি ভাবে নির্ধারিত হয়নি। বিদায়ী প্রেসিডেন্ট তথা রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রক্রিয়ায় ত্রুটি ও কারচুপির অভিযোগে আদালতের দ্বারস্থ হয়েছেন। তাই এখনও বাইডেনকে আনুষ্ঠানিক অভিনন্দন জানানো হয়নি। তিনি বলেন, ‘‘আমেরিকায় আইন ও পদ্ধতি অনুযায়ী ফল নির্ধারিত হবে। আমরা তা দেখে পদক্ষেপ করব।’’

ট্রাম্প জমানায় একাধিক বিষয়ে ওয়াশিংটন-বেজিং সংষঘাত হয়েছে। শিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘন, হংকংয়ে আন্দোলন দমনের নীতির প্রতিবাদ করেছে আমেরিকা। দক্ষিণ চিন সাগর ও লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের আগ্রাসী মনোভাব নিয়েও সরব হয়েছে ওয়াশিংটন। বাণিজ্য ক্ষেত্রে দু’দেশের মধ্যে শুল্ক নীতি নিয়ে যুদ্ধ চলছে দীর্ঘদিন ধরে। কূটনীতিকদের মতে, বাইডেনের ক্ষেত্রে ‘ধীরে চলো’ নীতি নিয়ে চলছে বেজিং।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন