Chinese spacecraft

চাঁদের ‘কৃষ্ণসাগর’ থেকে পাথুরে মাটি আনল চিনের মানবহীন যান

নাসা জানিয়েছে চাঁদের যে অংশ কৃষ্ণবর্ণ, সেখানেই ১ ডিসেম্বর নেমেছিল চিনের এই যান। এই অঞ্চলে বিরাট অংশ জুড়ে এক সময় লাভা উদ্গীরণ হয়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২০ ১৭:৩৩
Share:

চিনের সেই মানবহীন চন্দ্রযান। চাঁদের মাটিতে দেশের পতাকা লাগানোর মুহূর্তে। ছবি রয়টার্স

আমেরিকা এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের পর তৃতীয় দেশ হিসাবে চাঁদ থেকে পাথর এবং পাথুরে মাটি সফল ভাবে নিজের দেশে নিয়ে এল চিন। স্থানীয় সময় তখন বৃহস্পতিবার ভোর। মানবহীন মহাকাশযান ‘চ্যাং’ই ৫’ চিনের মাটিতে সফল ভাবে নেমে আসে। চাঁদের যে অংশে এখনও মানবজাতির পা পড়েনি, সেই অঞ্চল থেকেই পাথুরে মাটি নিয়ে আসে চিনের এই যান। চিনের মহাকাশ গবেষণা সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী ওই যানটি উত্তর চিনের ইনার মোঙ্গোলিয়া অটোনমাস রিজিয়ানে অবতরণ করে।

Advertisement

নাসা জানিয়েছে চাঁদের যে অংশ কৃষ্ণবর্ণ, সেখানেই ১ ডিসেম্বর নেমেছিল চিনের এই যান। নাসার মতে, এই অঞ্চলে বিরাট অংশ জুড়ে এক সময় লাভা উদ্গীরণ হয়েছিল। বহু যুগ আগে ম্যাগমার সমুদ্র বয়ে যাওয়ার ফলে ওই জায়গা কৃষ্ণবর্ণের হয়ে যায়। গবেষকদের কাছে এই অঞ্চল থেকে পাওয়া পাথর এবং পাথুরে মাটির গুরুত্ব অপরিসীম। এই অঞ্চলটিতে মানুষের পা পড়েনি এখনও।

নাসার আগেই চাঁদে মানবহীন মহাকাশযান নামিয়ে চিন অবাক করে দিয়েছে গোটা বিশ্বকে। চাঁদের মাটিতে দেশের পতাকা পুঁতে চ্যালেঞ্জ ছুড়ে দেয় নাসা, ইসরো-র মতো সংস্থাকে। চিন ঘোষণা করে, প্রায় দু’কেজি চাঁদের পাথুরে মাটি নিয়ে পৃথিবী আসবে তাদের চন্দ্রযান। এর পরই চিনের মহাকাশ সংস্থা সোশ্যাল মিডিয়ায় একটি ছবি প্রকাশ করে। সেখানেই দেখা যায়, চাঁদের মাটিতে চিনের পতাকা ওড়ানো হয়েছে৷

Advertisement

আরও পড়ুন: কুমিরের পাশে গল্ফ বল! দেখুন কী ভাবে আনলেন ওই যুবক

চিনের মহাকাশ গবেষণা সংস্থার সহকারী ডিরেক্টর পেই ঝাওয়াউ বলেন, ‘‘আমরা যে নমুনা চাঁদের বুক থেকে নিয়ে এসেছি, তা পরীক্ষা করার জন্য অন্য দেশকেও সাহায্য করব।’’

আরও পড়ুন: তালিকায় নিজের সংস্থার কর্তাও! বেলা শেষে ট্রাম্পের কাছে সাজা মাফের হিড়িক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন