China

সিকিমের সীমান্তে ভারত-চিন সেনা সংঘর্ষে উত্তেজনা, জখম দু’পক্ষেই

ভারত ও চিনা বাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনা নতুন নয়। আগেও একাধিক বার দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২০ ১২:৩৫
Share:

উত্তর সিকিমে ভারত ও চিনা বাহিনীর মধ্যে সংঘর্ষ। —ফাইল চিত্র।

সিকিমে ভারত-চিন সীমান্তে উত্তেজনা দেখা দিল। শনিবার উত্তর সিকিমের নাকুলায় সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই দেশের সেনাবাহিনী। হাতাহাতি এবং ঘুষোঘুষিতে দু’পক্ষের বেশ কয়েক জন আহতও হন। তবে সংঘর্ষ বড় আকার ধারণ করতে পারেনি। স্থানীয় স্তরেই শেষ পর্যন্ত ঝামেলা মিটে যায় বলে জানা গিয়েছে।

Advertisement

নাম প্রকাশে অনিচ্ছুক সেনাবাহিনীর দুই আধিকারিক এই ঘটনার কথা সংবাদমাধ্যমে প্রকাশ করেছেন। তাঁরা জানান, মুগুথাং পেরিয়ে পাঁচ হাজার ফুট উচ্চতায় নাকুলা সেক্টরে দু’পক্ষের প্রায় ১৫০ সেনার মধ্যে সংঘর্ষ বাধে। তাতে চার ভারতীয় জওয়ান ও চিনা বাহিনীর সাত জন আহত হন।

বিষয়টি নিয়ে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের তরফে সেনাবাহিনীর সদর দফতরে যোগাযোগ করা হলেও, এ ব্যাপারে কিছু জানা নেই বলে সেখান থেকে বার্তা দেওয়া হয়। নাকুলায় এই ধরনের ঘটনা সাধারণত ঘটে না বলে জানান সেনাবাহিনীর প্রাক্তন এক সেনাকর্তা।

Advertisement

আরও পড়ুন: দেশে করোনায় মৃত্যু ২০০০ ছাড়াল, আক্রান্ত প্রায় ৬৩ হাজার​

আরও পড়ুন: ট্রেনের পর ট্রাক, মধ্যপ্রদেশে গাড়ি উল্টে মৃত্যু ৫ পরিযায়ী শ্রমিকের​

তবে ভারত ও চিনা বাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনা নতুন নয়। ২০১৭-র অগস্টে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে প্যাংগং লেক এলাকায় পরস্পরের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন দু’পক্ষের জওয়ানরা। ঘুষোঘুষির পাশাপাশি একে অপরকে লক্ষ্য করে পাথরও ছোড়া হয় সেখানে।ডোকলামে টানা ৭৩ দিন ধরে দুই দেশের সেনা যখন মুখোমুখি অবস্থান করছিল, ঠিক সেইসময়ই এই ঘটনা ঘটে। তাতে ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে এসে ঠেকে। তবে শেষমেশ শান্তিপূর্ণ ভাবেই অবস্থান উঠে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন