• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ট্রেনের পর ট্রাক, মধ্যপ্রদেশে গাড়ি উল্টে মৃত্যু ৫ পরিযায়ী শ্রমিকের

Madhya Pradesh
দুর্ঘটনার পর আহতদের উদ্ধার করছেন পুলিশ ও স্থানীয় বাসিন্দারা। ছবি: টুইটার থেকে নেওয়া

দু’দিন আগেই অওরাঙ্গাবাদে ঘুমন্ত পরিযায়ী শ্রমিকদের পিষে দিয়েছিল মালগাড়ি। মৃত্যু হয়েছিল ১৬ জনের। ট্রেনের পর এ বার লকডাউনের মধ্যেও ট্রাক উল্টে মৃত্যু হল ৫ পরিযায়ী শ্রমিকের। দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ১১ জন। আহতদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। হায়দরাবাদ থেকে আগরায় আম নিয়ে যাওয়ার পথে মধ্যপ্রদেশের নরসিংহপুরে কাছে দুর্ঘটনাটি ঘঠে। দুর্ঘটনায় মৃত ও আহত সবারই করোনাভাইরাসের পরীক্ষা করা হবে বলে জানিয়েছে স্থানীয় স্বাস্থ্য প্রশাসনের আধিকারিকরা।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, তেলঙ্গানার হায়দরাবাদ থেকে একটি আমভর্তি ট্রাক যাচ্ছিল উত্তরপ্রদেশের আগরায়। ওই ট্রাকে ছিলেন মোট ১৫ জন পরিযায়ী শ্রমিক। এ ছাড়াও ছিলেন দুই চালক ও এক জন খালাসি। রবিবার সকালে মধ্যপ্রদেশের পথ গ্রামের কাছে দ্রুতগতিতে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় ট্রাকটি। আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। নরসিংহপুরের জেলাশাসক দীপক সাক্সেনা বলেন, ‘‘১৮ জনের মধ্যে পাঁচ জনকে মৃত ঘোষণা করেছেন চিকিৎসকরা।’’

আহতরা স্থানীয় একটি হাসপাতালে ভর্তি রয়েছেন। ওই হাসপাতালের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক অনীতা আগরওয়াল জানিয়েছেন, ‘‘দু’জনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের জব্বলপুর হাসপাতালে রেফার করা হয়েছে। বাকিরা স্থিতিশীল। আহতদের মধ্যে এক জনের গত তিন দিন ধরে সর্দি ও কাশি ছিল। তাই মৃত ও আহতদের সবারই নমুনা সংগ্রহ করে করোনার পরীক্ষার জন্য পাঠানো হবে।’’

আরও পড়ুন: দেশে করোনায় মৃত্যু ছাড়াল ২০০০, আক্রান্ত ৬৩ হাজার ছুঁইছুঁই

শুক্রবারই মহারাষ্ট্রের অওরাঙ্গাবাদের একটি কারখানা থেকে ২০ জন পরিযায়ী শ্রমিকের একটি দল ১৫০ কিলোমিটার দূরে ভূসাবলে যাচ্ছিলেন রেল লাইন ধরে হেঁটে। ভূসাবল থেকে শ্রমিক স্পেশাল ট্রেন ধরে ঘরে ফেরার কথা ছিল তাঁদের। প্রায় ৪০ কিলোমিটার একটানা হাঁটার পরে বদনাপুর ও করমাডের মাঝামাঝি এসে ক্লান্তিতে রেললাইনের  উপরেই ঘুমিয়ে ছিলেন তাঁরা। সেই সময় ঘুমের মধ্যেই একটি মালগাড়ি তাঁদের পিষে দিয়ে চলে যায়।

আরও পড়ুন: ক্লান্তিতে রেললাইনে ঘুম, অওরাঙ্গাবাদে ট্রেনে কাটা পড়ে মৃত ১৬ শ্রমিক

আবার শুক্রবার রাতে এ রাজ্যেরই নলহাটি স্টেশনের কাছে এক দল পরিযায়ী শ্রমিক রেললাইন ধরে হাঁটছিলেন। সেই সময় ওই লাইন ধরেই আসছিল একটি এক কামরার পরিদর্শন ট্রেনের ইঞ্জিন। চালকের তৎপরতায় অল্পের জন্য দুর্ঘটনার হাত থেকে রক্ষা পান ওই পরিযায়ী শ্রমিকরা। কিন্তু মধ্যপ্রদেশের নরসিংহপুরে ট্রাক দুর্ঘটনায় পড়া শ্রমিকদের পাঁচ জনের সেই সৌভাগ্য হয়নি।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন