Computer scientist

চলে গেলেন ‘কাট-কপি-পেস্ট’-এর জনক ল্যারি টেসলার

বিল গেটস, স্টিব জোবস, ডেনিস রিচির মতো তিনি সাধারণ মানুষের কাছে ততটা পরিচিত না হলেও টেকনলজির সঙ্গে জড়িত মানুষের কাছে ল্যারি টেসলার একটি গুরুত্বপূর্ণ নাম।

Advertisement

সংবাদ সংস্থা

সিলিকন ভ্যালি, আমেরিকা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২০ ১৪:২৬
Share:

ল্যারি টেসলার। ছবি: টুইটার থেকে নেওয়া।

কখনও ভেবে দেখেছেন, কাট/কপি/পেস্ট যদি না থাকত তবে আপনার জীবনটা কেমন হত! অফিসে বা বাড়িতে কম্পিউটারে কাজ করার সময় কতবার আপনি এই কমান্ড ব্যবহার করেন নিজেই হিসেব রাখতে পারবেন না। সেই কাট/কপি/পেস্টের জনক ল্যারি টেসলার চলে গেলেন।

Advertisement

বিল গেটস, স্টিব জোবস, ডেনিস রিচির মতো তিনি সাধারণ মানুষের কাছে ততটা পরিচিত না হলেও টেকনলজির সঙ্গে জড়িত মানুষের কাছে ল্যারি টেসলার একটি গুরুত্বপূর্ণ নাম। ১৭ ফেব্রুয়ারি তিনি মারা যান, বয়স হয়েছিল ৭৪ বছর। ১৯৪৫ সালের ২৪ এপ্রিল নিউ ইয়র্কে জন্মগ্রহণ করেন ল্যারি। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সের ডিগ্রি লাভ করেন ১৯৬০-এর দশকে। ল্যারি অ্যাপল, অ্যামাজন, ইয়াহু, জেরক্সের মতো সংস্থায় কাজ করেছেন।

পড়াশোনা শেষ করার পর তথ্যপ্রযুক্তি সংস্থা জেরক্স-এ যোগ দেন। সেখানে কাজ করার সময় ১৯৭০ সাল নাগাদ তিনি এই কাট/কপি/পেস্টের কনসেপ্ট আবিষ্কার করেন। সে সময় তিনি জেরক্স পালো অল্টো রিসার্চ সেন্টারে কাজ করছিলেন।

Advertisement

আরও পড়ুন: কেরলের পাহাড়ে দেখা মিলল ‘জটায়ু’-র’, সত্য জানা গেল ইন্টারনেট থেকে

জেরক্সের পর তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপল-এ যোগ দেন। সেখানে তিনি ১৯৮০ থেকে ১৯৯৭-এর মাঝামাঝি পর্যন্ত কাজ করেন। অ্যাপল নেট-এর ভাইস প্রেসিডেন্ট-এর দায়িত্ব সামলেছেন। এর পর তিনি নিজে একটি সংস্থা গড়ে তোলেন, ‘স্টেজকাস্ট সফটওয়ার’। এই সংস্থা, বাচ্চাদের প্রোগ্রামিং কনসেপ্ট শিখতে সাহায্য করে। পরে অ্যামাজনে যোগ দেন। সেখান থেকে যোগ দেন ইয়াহুতে। মৃত্যুর আগে তিনি সান ফ্রানসিস্কোর বে এরিয়াতে নিজের অফিসে টেকনোলজি সংক্রান্তকনসালটেন্সির কাজ করেতেন।

আরও পড়ুন: পৌনে ছ’ লাখ কেজির বিমানকে রানওয়ে থেকে সরিয়ে দিচ্ছে সাইক্লোন ডেনিস

নেটাগরিকরা তাঁর অবদান মনে করে শ্রদ্ধা জানাচ্ছেন ল্যারি টেসলারকে। অনেকেই স্মৃতিচারণ করেছেন তাঁকে নিয়ে। আপনিও চাইলে এই লিঙ্কটি নিজের টাইম লাইনে কপি করে পেস্ট কর শ্রদ্ধা জানাতে পারেন কাট/কপি/পেস্টের জনককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন