Coronavirus in world

ভাইরাস দূর করতে ফুলকপি, বাঁধাকপি সাবান জলে, ভাইরাল ছবি

একটি বাথটবে সাবান জলের মধ্যে অন্যান্য প্যাকেটবন্দি জিনিসপত্রের সঙ্গে ফেলে রাখা হয়েছে ফুলকপি, বাঁধাকপি, ব্রকোলি, টম্যাটো।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মার্চ ২০২০ ১১:৫৪
Share:

বাথটাবে সাবান জলে সবজি। ছবি: টুইটার থেকে নেওয়া।

যে যেমন ভাবে পারছেন করোনাভাইরাস থেকে বাঁচার রাস্তা খুঁজে চলেছেন। তবে সবাই পরামর্শ দিচ্ছেন, সাবান দিয়ে অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধুতে। তাতে মারা পড়বে এই মারণ ভাইরাস। এবার সেই উপদেশকেই নিজের মতো কাজে লাগিয়ে বাজার থেকে আসা সবজিকেও জীবাণুমুক্ত করার চেষ্টা করলেন এক মহিলা।

Advertisement

ইভি ল্যাঙ্কাস্টার নামে এক টুইটার ইউজার একটি ছবি পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, তাঁর মা কী ভাবে সুপারমার্কেট থেকে আসা জিনসপত্রকে স্নান করাচ্ছেন। ছবিতে দেখা যাচ্ছে, একটি বাথটবে সাবান জলের মধ্যে অন্যান্য প্যাকেটবন্দি জিনিসপত্রের সঙ্গে ফেলে রাখা হয়েছে ফুলকপি, বাঁধাকপি, ব্রকোলি, টম্যাটো।

সাবান দিয়ে ২০ সেকেন্ড হাত ধুয়ে ফেললে হাত জীবাণুমুক্ত হতে পারে। কিন্তু সবজিকে এভাবে সাবান জলে স্নান করালে তা থেকে কিছুটা জীবাণু বেরিয়ে গেলেও সাবান তো রয়েই যেতে পারে। সেগুলি পেটে গেলে অন্য বিপদ।

Advertisement

আরও পড়ুন: প্রতিবেশীদের কৃতজ্ঞতা প্রকাশ, চোখের জল বাঁধ মানল না স্বাস্থ্য কর্মীর

এই ছবি পোস্ট হওয়ার পর অনেক নেটাগরিক ইভিকে সাবান পেটে গিয়ে শরীর খারাপ হওয়ার কথা মনেও করিয়ে দিয়েছেন। এছাড়াও অন্য নেটাগরিকরা কী ভাবে জীবাণু থেকে বাঁচার চেষ্টা করছেন, তাও পোস্ট করেছেন কমেন্ট বক্সে। যেমন একজন ডেটল দিয়ে জিনসপত্র ধুয়ে নেওয়ার কথা বলেছেন। আবার এক জন ছবি পোস্ট করে জানিয়েছেন, তাঁর মা টাকা জীবাণুমুক্ত করতে সেগুলির উপর গরম ইস্ত্রি চালাচ্ছেন।

আরও পড়ুন: সত্যিই অবিশ্বাস্য ছবি! আপ্লুত রাজ্যের মুখ্যমন্ত্রীও

ইভির পোস্টটি ইতিমধ্যেই প্রায় এক লাখ লাইক পেয়েছে। সেই সঙ্গে রিটুইট হয়েছে প্রায় ২৬ হাজার। আর কমেন্ট পড়েছে প্রায় দু’ হাজার।

দেখুন সেই পোস্ট:

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের সঙ্গে। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা, তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি প্রকাশযোগ্য বলে বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন