Coronavrius

কমছে সংক্রমণের গতি, আশ্বাস হু-র 

ভারতে সংক্রমণের তীব্রতা সবচেয়ে বেশি হলেও নেপালেও খুব দ্রুত গতিতে সংক্রমণ ছড়াচ্ছে বলে জানিয়েছে হু।

Advertisement

সংবাদ সংস্থা

জেনিভা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২০ ০৬:০৬
Share:

প্রতীকী ছবি।

কোভিড-১৯ অতিমারির বিস্তার না থামলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানাল, দক্ষিণ পূর্ব এশিয়া ও পূর্ব ভূমধ্যসাগরীয় এলাকা বাদে বিশ্বে এর গতি ও মৃত্যুর হার কমেছে ।

Advertisement

হু এক বিবৃতিতে বলেছে, ‘‘গত সপ্তাহে সারা বিশ্বে ১৭ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হন, মারা যান ৩৯ হাজার। সমীক্ষায় দেখা গিয়েছে, তার আগের সপ্তাহের তুলনায় আক্রান্তের হার ৪ শতাংশ ও মৃত্যুর হাত ১২ শতাংশ কমেছে।’’ তবে দক্ষিণ পূর্ব এশিয়া অর্থাৎ দ্বিতীয় সর্বাধিক করোনা সংক্রমিত এলাকায় নয়া সংক্রমণ বেড়েছে ২৮ শতাংশ ও মৃত্যু ১৫ শতাংশ। ভারতে সংক্রমণের তীব্রতা সবচেয়ে বেশি হলেও নেপালেও খুব দ্রুত গতিতে সংক্রমণ ছড়াচ্ছে বলে জানিয়েছে হু। গত সপ্তাহের তুলনা সংক্রমণের মাত্রা বেড়েছে লেবানন, তিউনিশিয়া ও জর্ডনে। হু বলেছে, ‘‘গত তিন সপ্তাহ যাবৎ ধারাবাহিক ভাবে ইউরোপীয় অঞ্চলে সংক্রমণের মাত্রা বাড়ছে।’’

করোনা চিকিৎসায় সব দেশ প্লাজ়মা থেরাপির দিকে নজর দিলেও রাষ্ট্রপুঞ্জ সোমবার জানিয়েছে, করোনাজয়ীদের থেকে প্লাজ়মা নিয়ে আক্রান্ত রোগীদের চিকিৎসার প্রক্রিয়া এখনও পরীক্ষামূলক স্তরে। হু-র বিজ্ঞানী সৌম্য স্বামীনাথনও বলেছেন, ‘‘প্লাজ়মা থেরাপির ফলাফল এখনও সম্পূর্ণ না। এই মুহূর্তে যা প্রমাণ রয়েছে তা খুবই অস্পষ্ট।’’

Advertisement

ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজ়েনেকা আবার আজ ঘোষণা করেছে, কোভিড চিকিৎসার পাশাপাশি সংক্রমণ প্রতিরোধকারী একটি প্রতিষেধকের ক্লিনিকাল ট্রায়াল শুরু করতে চলেছে তারা। এই প্রতিষেধকে এক দিকে যেমন করোনা সংক্রমণ আটকানো যাবে তেমনি ইতিমধ্যেই সংক্রমিত রোগী চিকিৎসাতেও তা কার্যকর হবে।

সোমবার রাতে তাদের সর্বশেষ অতিমারি সংক্রান্ত রিপোর্টে হু জানিয়েছে, করোনায় সবেচেয়ে ক্ষতিগ্রস্ত আমেরিকা। নয়া সংক্রমণের অর্ধেকই সেই দেশ থেকে। গত সপ্তাহে বিশ্বজুড়ে যে প্রায় ৪০ হাজার মানুষের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে ৬২ শতাংশই আমেরিকার। যার জন্য চিনকে দায়ী করে কোভিডকে ফের ‘চায়না ভাইরাস’ বলে বিতর্কে জড়ালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের ওভাল অফিসে করোনা-যোদ্ধাদের ধন্যবাদ জানানোর এক অনুষ্ঠানে ট্রাম্প বলেন, ‘‘চায়না ভাইরাসটি দূর করতে হবে এবং সে কাজ হচ্ছেও।’’

এ দিকে, প্রথম করোনা ধরা পড়ার পরে আজ থেকে লকডাউন ঘোষণা করা হল গাজ়ায়। এক সরকারি মুখপাত্র জানিয়েছেন, একটি শরণার্থী শিবিরে একই পরিবারের চার জন করোনা আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য কর্তাদের আশঙ্কা, দারিদ্র, ভিড়ে ঠাসা শিবিরগুলির অস্বাস্থ্যকর পরিবেশ, কম সংখ্যক হাসপাতাল ও দুর্বল স্বাস্থ্য পরিকাঠামোর কারণে ভয়াবহ আকার নিতে পারে সংক্রমণ।

এক সমীক্ষায় আজ উঠে এসেছে, পণ্য উৎপাদন ও বিপণন গতি পাওয়ায় প্রত্যাশার অনুপাতে অগস্টে জার্মানির অর্থনৈতিক পরিস্থিতির অনেক

বেশি উন্নতি হয়েছে। এর জেরে অতিমারির ধাক্কা অতিক্রম করে ইউরোপের বৃহত্তম অর্থনীতি ঘুরে দাঁড়াতে পারে বলে আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা।

দৈনিক সংক্রমণ বাড়ায় ফের স্কুল বন্ধ হচ্ছে দক্ষিণ কোরিয়ায়। স্বাস্থ্যমন্ত্রী ইয়ো ইউন আজ জানিয়েছন, ১১ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনেই ক্লাস করতে হবে কিন্ডারগার্টেন থেকে হাইস্কুল পড়ুয়াদের। চিনে ক্যাম্পাসে যোগ দেওয়ার পরে পড়ুয়াদের কোভিড পরীক্ষা করানোর কথা ভাবছে বিশ্ববিদ্যালয়গুলি। শিক্ষা কমিশন জানিয়েছে, প্রায় ৬ লক্ষ পড়ুয়ার করোনা পরীক্ষার খরচ বহন করবে বিশ্ববিদ্যালয়গুলি নিজেরাই। ৯ সেপ্টেম্বর থেকে শুরু বিশ্ববিদ্যালয়ের ক্লাস। গত সপ্তাহ থেকেই স্কুলে ফিরেছে নিচু ক্লাসের পড়ুয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন