'Bengali news'

এই জঙ্গলের গাছপালা কেন এরকম অদ্ভুত দেখতে? এখনও কেউ জানে না

বিচিত্রভাবে বেঁকে রয়েছে গাছগুলি

Advertisement
সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৮ ১১:৩০
Share:
০১ ০৮

এই জঙ্গলকে বলা হয়, ক্রুকেড ফরেস্ট। অদ্ভুত আকারের এই গাছগুলি দেখতে পাওয়া যায় পোল্যান্ডে।

০২ ০৮

পোল্যান্ডের পশ্চিমে গ্রিফিনো শহরের কাছেই রয়েছে এই জঙ্গলটি।

Advertisement
০৩ ০৮

ক্রুকেড ফরেস্টে ২২টি সারিতে শ’চারেক অদ্ভুত আকারের পাইন গাছ রয়েছে। বিচিত্র ভাবে বেঁকে রয়েছে গাছগুলি। মাটির কাছ থেকে কাণ্ডটা ইংরেজি বর্ণমালার তৃতীয় অক্ষর ‘সি’-এর আকৃতিতে বেঁকে রয়েছেও বলা যেতে পারে।

০৪ ০৮

ওই গাছের কাঠ দিয়ে নৌকা তৈরির উদ্দেশ্যে এগুলি লাগানো হয়েছিল। তবে কেন এই গাছগুলি এমন বিচিত্র ভাবে বেঁকে গেল, তা আজও জানা যায়নি।

০৫ ০৮

কারও মতে, কোনও এক তুষার ঝড়ে গাছগুলির এ রকম অবস্থা হয়েছে।

০৬ ০৮

কেউ বলেন, কৃত্রিম কোনও পদ্ধতি অবলম্বন করে যান্ত্রিক পদ্ধতিতে এই গাছগুলিকে এমন করে আকৃতি দেওয়া হয়েছিল। কিন্তু সেই পদ্ধতি কী, তা কেউ বলতে পারেনি। সেগুলিকে নাকি বলা হত, কম্পাস টিম্বার।

০৭ ০৮

কেউ বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর শহরটি ধ্বংস হয়ে যায়। বিশ্বযুদ্ধের সময় নাকি সামরিক ট্যাঙ্ক গিয়েছিল এই জঙ্গলের মধ্যে দিয়েই। তাই ট্যাঙ্কের আঘাতেই নাকি এরকম বেঁকে গিয়েছে গাছগুলি, তবে এই তত্ত্ব নিয়েও উদ্ভিদ বিজ্ঞানীদের মধ্যে সংশয় রয়েছে।

০৮ ০৮

এই বিচিত্র জঙ্গলে পর্যটকরা বেড়াতে আসেন প্রায়ই। শুটিংও হয়েছে বেশ কয়েক বার। কিন্তু গাছের আকৃতির কারণ নিয়ে সংশয় রয়েই গিয়েছে। এখনও এই নিয়ে গবেষণা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement