Mount Blanc

Mount Blanc: মঁ ব্লঁ পর্বতে মিলল রত্নপেটিকা! এয়ার ইন্ডিয়ার বিমান থেকেই কি পড়েছিল গুপ্তধন!

এই পাহাড়ে যখনই কোনও পর্বতারোহী যান কিছু না কিছু ধ্বংসাবশেষ তাঁদের চোখে পড়ে।

Advertisement

সংবাদ সংস্থা

প্যারিস শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৭:১৯
Share:

ফাইল চিত্র।

ফ্রান্সের মঁ ব্লাঁ পাহাড়ে ট্রেক করছিলেন এক ব্যক্তি। ট্রেকিংয়ের সময় বরফের নীচে চাপা পড়ে থাকা একটি ধাতব বাক্সে হোঁচট খান তিনি। কীসের বাক্স তা ভাল করে দেখার চেষ্টা করতেই চমকে ওঠেন ওই ব্যক্তি। বাক্সের ভিতরে ভর্তি রয়েছে চুনি, পান্না, নীলকান্তমণি!

২০১৩-তে খুঁজে পাওয়া সেই মূল্যবান রত্ন কি তাঁর দখলে থাকবে তা নিয়ে একটা দোলাচল চলছিল। অবশেষে স্থানীয় প্রশাসন এবং পর্বতারোহীর মধ্যে সেই রত্ন ভাগ করে দেওয়া হল। আট বছর আগে খুঁজে পাওয়া সেই রত্নের মালিক হতে পেরে খুশি পর্বতারোহী।

Advertisement

এই পাহাড়ে যখনই কোনও পর্বতারোহী যান কিছু না কিছু ধ্বংসাবশেষ তাঁদের চোখে পড়ে। তেমনই কোনও কিছুর ধ্বংসাবশেষ ভেবে বরফের নীচে চাপা পড়া ওই বাক্স তুলেছিলেন পর্বতারোহী। কিন্তু সেই বাক্সই যে তাঁর ভাগ্য বদলে দেবে কল্পনা করতে পারেননি।

ঘটনাচক্রে যেখান থেকে পর্বতারোহী বাক্সটি উদ্ধার করেছিলেন, ১৯৫০ এবং ’৬৬ সালে ওই এলাকাতেই ভেঙে পড়েছিল এয়ার ইন্ডিয়ার দু’টি বিমান। মনে করা হচ্ছে সেই বিমান থেকেই রত্নভর্তি এই বাক্স পড়ে গিয়েছিল। যা পঞ্চাশ বছর ধরে বরফের নীচে চাপা পড়ে ছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন