'ভিডিয়োটা দেখে অসুস্থ লাগছে', ফ্লয়েড-খুনে সরব ডিলান

এ দিকে, সংস্কারে রাজি হলেও, পুলিশের বাজেট-ছাঁটাই প্রস্তাবে রাজি নন প্রেসিডেন্ট। সূত্রের খবর, করোনা-ত্রাসের আবহেও মার্কিন কংগ্রেসে এখন জোরকদমে কাজ চলছে পুলিশ-সংস্কার বিল তৈরির।  

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৪ জুন ২০২০ ০৪:৩৪
Share:

বব ডিলান।

যুদ্ধের পাল্টা গিটার হাতে রাজপথের প্রতিবাদ-মিছিলে নেমেছিলেন তিনি। ষাট থেকে সত্তরের দশকে ‘হারিকেন’ কিংবা ‘জর্জ জ্যাকসন’-এর মতো অজস্র গানে বিঁধেছিলেন বর্ণবিদ্বেষ আর পুলিশের গুন্ডামিকে। নোবেলজয়ী সেই মার্কিন গীতিকবি বব ডিলান এখন আশি ছুঁইছুঁই। করোনা-কালে কার্যত স্বেচ্ছা-নিভৃতবাসেই! ক্যালিফর্নিয়ার বাড়ি থেকে বললেন, ‘‘আমার অসুস্থ লাগছে। ওই ভিডিয়োটা দেখার পর থেকে। প্রকাশ্যে গলায় হাঁটু দিয়ে চেপে যে ভাবে ওই শ্বেতাঙ্গ পুলিশ অফিসার জর্জ ফ্লয়েডকে মেরে ফেলল, তা কুৎসিত বললেও কম বলা হয়। আশা করব, ফ্লয়েডের পরিবার আর আমার দেশ এক দিন বিচার পাবেই।’’

Advertisement

মিনিয়াপোলিসে ফ্লয়েড-খুনের পরের দিনই একটি মার্কিন দৈনিকে মুখ খুলেছিলেন ডিলান। যা সাক্ষাৎকার আকারে প্রকাশিত হয়েছে গত কাল। ফের ঝড় পাঠকমহলে। ২০১৬-য় নোবেল পাওয়ার পর থেকে নিজের ওয়েবসাইটের বাইরে এটাই ছিল ডিলানের প্রথম সাক্ষাৎকার। দীর্ঘ আট বছরের বিরতির পরে আগামী শুক্রবার প্রকাশিত হতে চলেছে ডিলানের নতুন অ্যালবাম ‘রাফ অ্যান্ড রাউডি ওয়েজ়’। বৃদ্ধ বিদ্রোহী তবু যেন ফ্লয়েড-খুন নিয়েই বেশি উত্তেজিত।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিন্তু ‘শান্ত’-ই। টানা প্রায় দু’সপ্তাহের উত্তাল বিক্ষোভ-প্রতিবাদ আজ অনেকটাই থিতিয়ে গিয়েছে। বিক্ষোভ-দমনে গোড়ায় ‘হিংস্র কুকুর লেলিয়ে দেওয়া’ কিংবা সেনা নামানোর হুমকি দেওয়া প্রেসিডেন্ট কাল এক সংবাদমাধ্যমে বললেন, ‘‘সন্দেহভাজন কিংবা আসামির ঘাড় চেপে ধরার পুলিশি রীতি এমনিতে শুনতে বেশ নিরীহই। তবু সার্বিক ভাবে এই পদ্ধতি বাতিল করাই উচিত। কিন্তু বিপজ্জনক পরিস্থিতি তৈরি হলে, পুলিশকে এই পদ্ধতি প্রয়োগ করতে হতেই পারে।’’ ব্ল্যাক লাইভস ম্যাটার নিয়ে ফেসবুকে এর আগেও বিতর্কিত পোস্ট করেছেন ট্রাম্প। সে জন্য ফেসবুক কর্তৃপক্ষ কেন কোনও পদক্ষেপ নেয়নি, প্রশ্ন তুলেছিলেন ফেসবুকেরই ইঞ্জিনিয়ার ব্র্যান্ডল ডেল। আজ তিনি টুইটারে জানালেন, প্রশ্ন তোলার ‘অপরাধে’ আজ তার চাকরি গিয়েছে।

Advertisement

এ দিকে, সংস্কারে রাজি হলেও, পুলিশের বাজেট-ছাঁটাই প্রস্তাবে রাজি নন প্রেসিডেন্ট। সূত্রের খবর, করোনা-ত্রাসের আবহেও মার্কিন কংগ্রেসে এখন জোরকদমে কাজ চলছে পুলিশ-সংস্কার বিল তৈরির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন