Human Teeth

চোয়ালে মানুষের মতো দাঁত! বিস্ময় মাছের দেখা আমেরিকায়

মাছটির কাছাকাছি যেতেই দেখেন, তার চোয়ালে মানুষের মতো দাঁত। আসলে এটি একটি শিপশেড। যেগুলি ৭৬ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

জর্জিয়া শেষ আপডেট: ১৮ মে ২০১৯ ১৭:২৫
Share:

মানুষের দাঁতের মতো দাঁত ওয়ালা মাছ। ছবি : টুইটার থেকে নেওয়া।

সমুদ্রতটে আপনি বেড়াতে গেলে কী করবেন?বালি, জলের মধ্যে দিয়ে হেঁটে বেড়াবেন বা বসে বসে উপভোগ করবেন জলরাশি, হাওয়া।কিন্তু এই মহিলা সমুদ্র তটে যা দেখলেন তাতে তাঁর বেড়ানো, ছুটি কাটানোর আনন্দই কর্পুরের মতো উবে গেল।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়ার সিমন্সদ্বীপে পরিবারের সঙ্গে বেড়াতে গিয়েছিলেন মালেহ বুরোস। সেখানে তাঁর অদ্ভুত অভিজ্ঞতার কথা শুনিয়েছেনতিনি।

মালেহ জানিয়েছেন, তাঁরা সমুদ্রের পাড় বরাবর হাঁটছিলেন। সেখানেই স্রোতের সঙ্গে একটি মরা মাছকে ভেসে আসতে দেখেন। প্রথমে আর পাঁচটা সাধারণ মাছের মতোই মনে হয়েছিল। কিন্তু ছেলেকে সামনে থেকে মাছটা দেখাবেন বলে যেই কাছে গিয়েছেন, চমকে ওঠেন।

Advertisement

তাঁর তিন বছরের সন্তানকে সঙ্গে নিয়ে মাছটির কাছাকাছি যেতেই দেখেন, তার চোয়ালে মানুষের মতো দাঁত। সাধারণত মাছের দাঁত বাইরে থেকে দেখা যায় না। সেখানে যে মাছটি পড়ে ছিল, তার দাঁত তো বাইরে থেকে দেখা যাচ্ছিলই, সেই সঙ্গে সেগুলি দেখতে মাছের দাঁতের মতো মোটেই ছিল না বল দাবি করেছেন মালেহ। সেগুলি দেখতে একদম মানুষের দাঁতের মতো ছিল।

আরও পড়ুন : মারা গেল ভক্ত সংখ্যায় সেলিব্রিটিদের লজ্জা দেওয়া গ্রাম্পি ক্যাট

আরও পড়ুন : হরিণ-কুকুরের খেলার মন ভাল করা ভিডিয়ো

মাছের চোয়ালে এমন ভাবে মানুষের মতো দাঁত দেখে চমকে ওঠেন তাঁরা। সামনে যাঁরা ছিলেন সবাইকেই তাঁরা মাছটি দেখান। কিন্তু কেউ এর আগে এমন মাছ দেখেননি বলে জানান।

আসলে এটি একটি শিপশেড। যেগুলি ৭৬ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। মাছগুলি ডিম ফুটে বেরনোর পর ৪.৫ মিলিমিটার লম্বা হলেই তাদের দাঁত গজাতে শুরু করে। বড় হলে এই দাঁতগুলি চিংড়ি, কাঁকড়া, ঝিনুকের মতো প্রাণির শক্ত খোলা ভেঙে দিতে পারে।

মালেহ বলেন, তাঁরা যখন সমুদ্রে সাঁতার কাটেন, একই সঙ্গে এই মাছটিও সেই জলে থাকে। এই রকম কোনও মাছ যদি কামড়ে দেয় কী হবে? ভাবতেই তাঁর ভাবতেই গা শিউরে উঠছে। তবে অনেকেই এর আগে এই মাছের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন