International news

এই শহরের কোনও রাস্তার নাম নেই, কেন জানেন?

পার্ক স্ট্রিট, ক্যানিং স্ট্রিট বা বেকার স্ট্রিট। যে কোনও শহরকে চেনার অন্যতম উপায় হল রাস্তার নাম। ভাবুন তো, যদি একটা গোটা শহরের রাস্তার কোনও নামই না থাকে? কী রকম হবে বিষয়টা?

Advertisement
সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৯ ১০:২২
Share:
০১ ১০

পার্ক স্ট্রিট, ক্যানিং স্ট্রিট বা বেকার স্ট্রিট। যে কোনও শহরকে চেনার অন্যতম উপায় হল রাস্তার নাম। ভাবুন তো, যদি একটা গোটা শহরের রাস্তার কোনও নামই না থাকে? কী রকম হবে বিষয়টা?

০২ ১০

ঠিক এমনই এক নামহীন রাস্তার শহর হিলগারমিশেন। জার্মানির এই শহরের রাস্তাগুলির কোনও নাম নেই।

Advertisement
০৩ ১০

হিলগারমিশেন জার্মানির একটি মিউনিসিপালিটি। ১৯৭০ সালে কতকগুলো গ্রাম নিয়ে গঠিত হয়েছিল বার্লিন থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরের এই আধা শহর।

০৪ ১০

হিলগারমিশেনের অন্যতম বৈশিষ্ট্য, এখানকার কোনও রাস্তার কোনও নাম নেই। কোন বাড়িতে যেতে হবে বোঝার জন্য গ্রামের নাম এবং বাড়ির নম্বরই ভরসা।

০৫ ১০

সব মিলিয়ে দু’হাজার ২০০ মানুষের বাস এলাকায়। সেখানে শুধুমাত্র গ্রামের নাম আর বাড়ির নম্বরের সাহায্যে গন্তব্যে পৌঁছনো যথেষ্ট সময়সাপেক্ষ এবং অসুবিধাজনক।

০৬ ১০

তাই স্থানীয় মানুষদের পাশাপাশি জরুরি পরিষেবা, যেমন দ্রুত রোগীর কাছে অ্যাম্বুল্যান্স পৌঁছনো, ফুড ডেলিভারির মতো পরিষেবা এবং পর্যটকদের সুবিধার জন্য স্থানীয় কাউন্সিল রাস্তার নামকরণের সিদ্ধান্ত নেন।

০৭ ১০

কিন্তু নামকরণের এই সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হয়নি। নিজেদের শহর নিয়ে এই সিদ্ধান্ত নেওয়ার জন্য গণভোটের ব্যবস্থা করে কাউন্সিল। গত রবিবার গণভোট হয়। বাসিন্দারা সকলেই নিজেদের সিদ্ধান্ত জানিয়ে ভোট দেন।

০৮ ১০

কিন্তু নির্বাচনের ফলে তাজ্জব হয়ে যায় কাউন্সিল। ২,২০০ বাসিন্দার অধিকাংশই রাস্তার নামকরণের বিরুদ্ধে ভোট দিয়েছেন!

০৯ ১০

বাসিন্দাদের ৬০ শতাংশই চান না এলাকায় কোনও রাস্তার নামকরণ করা হোক। তবে সরকারি ভাবে নামকরণ না হলেও নামকরণের পক্ষে মত দেওয়া ৪০ শতাংশ ইতিমধ্যেই বেশ কিছু রাস্তার নাম দিয়ে ফেলেছেন।

১০ ১০

কেন রাস্তার কোনও নাম চান না স্থানীয়রা? অধিকাংশের মতে, প্রায় অর্ধ শতকের এই মিউনিসিপালিটিকে অন্যদের থেকে আলাদা করে রেখেছে এর বেনামি সত্ত্বাই। ৪৯ বছরের সেই নিয়মকে বদলাতে চান না তারা। তাঁদের ধারণা, রাস্তার নামকরণের চেয়ে বর্তমান নিয়মই বেশি ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement