Qasem Soleimani

ট্রাম্পের মাথার দাম ৮ কোটি ডলার, ঘোষণা সোলেমানির শেষকৃত্যে

রবিবার ইরানের সরকারি চ্যানেল ‘মাশাদ’-এ সোলেমানির শেষকৃত্য লাইভ সম্প্রচারিত হয়।

Advertisement

সংবাদ সংস্থা

তেহরান শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২০ ১৭:২৬
Share:

ট্রাম্পের মাথার দাম ধার্য হল ইরানে। ছবি: রয়টার্স।

কাসেম সোলেমানি হত্যা ঘিরে উত্তেজনার মধ্যেই এ বার ইরানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ধার্য হল। ইরান সরকারের তরফে যদিও এই ধরনের কোনও ঘোষণা করা হয়নি, তবে সোলেমানির শবযাত্রার সময় পৌরোহিত্যের দায়িত্বে থাকা এক ব্যক্তি এই ঘোষণা করেন, যা সে দেশের সরকারি চ্যানেলে সম্প্রচারিতও হয়। এতে দুই দেশের মধ্যে সঙ্ঘাতের পরিস্থিতি আরও জোরাল হতে পারে বলে ধারণা কূটনীতিকদের।

Advertisement

রবিবার ইরানের সরকারি চ্যানেল ‘মাশাদ’-এ সোলেমানির শেষকৃত্য লাইভ সম্প্রচারিত হয়। সেইসময় পৌরোহিত্যের দায়িত্বে থাকা এক ব্যক্তি ট্রাম্পের মাথার দাম ঘোষণা করেন।। তিনি বলেন, ‘‘আমরা ৮ কোটি ইরানি। আমরা প্রত্যেকে যদি ১ ডলার করে সরিয়ে রাখি, তাহলে ৮ কোটি মার্কিন ডলার জমানো যাবে। যে ট্রাম্পের মাথা এনে দিতে পারবে, তাকে ওই টাকা পুরস্কার দেব আমরা।’’

তাঁর এই ঘোষণা নিয়ে শুরুতে ধন্দ দেখা দেয়। এমনকি ইরান সরকারই ট্রাম্পের মাথার দাম ঘোষণা করেছে বলে চাউর হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। পরে জানা যায়, ইরান সরকার নয়, ওই ব্যক্তি নিজে থেকেই এমন ঘোষণা করেন। তবে সরকারি চ্যানেলে তাঁর এই ঘোষণা সম্প্রচার করা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

Advertisement

গত শুক্রবার বাগদাদ বিমাবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেমানি। তার পর থেকেই দুই দেশের মধ্যে সংঘাত চরমে পৌঁছেছে। ইরানের তরফে যে কোনও সময় প্রত্যাঘাত আসতে পারে বলে মনে করছে আমেরিকাও। সেই পরিস্থিতিতে এমন দেশের সরকারি চ্যানেলে এমন সম্প্রচারে পরিস্থিতি বেগতিক হতে পারে বলে মনে করছেন কূটনীতিকরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন