Scientist

‘সেরা’ খুদে বিজ্ঞানী গীতাঞ্জলি

দৌড়ে ছিল পাঁচ হাজার জন। যার থেকে বেছে নেওয়া হয়েছে গীতাঞ্জলিকে। শিশু-কিশোরদের সাফল্যকে কুর্নিশ জানানো হয়েছে পত্রিকাটির সাম্প্রতিকতম সংস্করণে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২০ ০৪:৫২
Share:

বয়স মাত্র ১৫। তাতে কী, এই বয়সেই প্রযুক্তির ব্যবহারে পানীয় জলের দূষণ রোধ থেকে শুরু করে নেটে ব্যক্তি নিরাপত্তা নিশ্চিত করার মতো একাধিক বিষয় সংক্রান্ত বিভিন্ন আবিষ্কারের মধ্যে দিয়ে বার বার শিরোনামে উঠে এসেছে এই ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান কিশোরী। নাম গীতাঞ্জলি রাও। এ বার আরও এক নয়া শিরোপা জিতে নিল সে। বিখ্যাত আমেরিকান পত্রিকা টাইম-এর প্রথম ‘কিড অব দ্য ইয়ার’ ঘোষণা করা হল তাকে।

Advertisement

দৌড়ে ছিল পাঁচ হাজার জন। যার থেকে বেছে নেওয়া হয়েছে গীতাঞ্জলিকে। শিশু-কিশোরদের সাফল্যকে কুর্নিশ জানানো হয়েছে পত্রিকাটির সাম্প্রতিকতম সংস্করণে। যেটির প্রচ্ছদে উজ্জ্বল গীতাঞ্জলি।

সংশ্লিষ্ট বিষয়কে পুঙ্খানুপুঙ্খ ভাবে লক্ষ্য করা, তা নিয়ে চিন্তা-ভাবনা এবং গবেষণার পরে প্রয়োজনীয় সমাধান তৈরি করা এবং বিষয়টি সংশ্লিষ্ট জায়গায় তুলে ধরা— আবিষ্কারগুলির পিছনে মোটের উপর এই ধারাতেই কাজ করেছে সে। অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির নেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছে কলোরাডোর বাসিন্দা গীতাঞ্জলি।

Advertisement

তার ইচ্ছে, তরুণ-গবেষকদের এমন এক গোষ্ঠী তৈরি করা যারা হাতে হাত মিলিয়ে বিশ্বের বিভিন্ন সমস্যার সমাধান বার করার চেষ্টা চালাবে। গীতাঞ্জলির বক্তব্য, ‘‘সব কিছু নিয়ে এক সঙ্গে নয়, প্রথমে এমন একটা কিছু দিয়ে কাজ শুরু করো যা নিয়ে তোমার আকর্ষণ রয়েছে। গোড়াতেই বড় কিছু করার পিছনে দৌড়ে লাভ নেই।’’ তরুণদের প্রতি তাঁর বার্তা, ‘‘আমি যদি পেরে থাকি তবে তুমিও পারবে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন