computer

থাকল ‘ইন্টেল ইনসাইড’, ৯৪ বছর বয়সে প্রয়াত সংস্থার সহ-প্রতিষ্ঠাতা গর্ডন মুর

১৯৬৮ সালে মুর যখন রবার্ট নয়েজের সঙ্গে হাত মিলিয়ে ইন্টেল কর্পোরেশন তৈরি করেন তখন তাঁরা ছিলেন স্বল্প পরিচিত। কিন্তু কিছু দিনের মধ্যেই ওই জগতের অন্যতম তারকা হয়ে ওঠে ইন্টেল।

Advertisement

সংবাদ সংস্থা

সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১৫:৫৯
Share:

প্রয়াত গর্ডন মুর। — ফাইল চিত্র।

প্রয়াত হলেন ইন্টেল কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাকা গর্ডন মুর। শুক্রবার, ৯৪ বছর বয়সে মৃত্যু হয়েছে তাঁর। এমনটাই জানা গিয়েছে মুরের সংস্থার সূত্রে। স্বল্পপরিচিত এক কম্পিউটার ইঞ্জিনিয়র থেকে এক সময় সেমিকন্ডাক্টর ইন্টিগ্রেটেড চিপসের জগতের শাসক হয়ে উঠেছিলেন মুর। তাঁর প্রয়াণে বৈদ্যুতিন প্রযুক্তির ক্ষেত্রে একটি যুগের অবসান ঘটল।

Advertisement

১৯৬৮ সালে মুর যখন রবার্ট নয়েজের সঙ্গে হাত মিলিয়ে ইন্টেল কর্পোরেশন তৈরি করেন তখন তাঁরা ছিলেন স্বল্পপরিচিত। কিন্তু কিছু দিনের মধ্যেই ওই জগতের অন্যতম তারকা হয়ে ওঠে ইন্টেল। কারণ, যত দিন যাচ্ছিল ততই বিশ্বজোড়া পরিচিতি পাচ্ছিল সংস্থাটি। এক সময় গোটা দুনিয়ার ৮০ শতাংশ পার্সোনাল কম্পিউটারে ব্যবহৃত হতে থাকে মুরের সংস্থার তৈরি সেমিকন্ডাক্টর চিপ। মুর একটি লেখায় বলেছিলেন, “সদ্য আবিষ্কৃত ইন্টিগ্রেটেড চিপসে ট্র্যানজিস্টরের ব্যবহার প্রায় প্রতি বছরে দ্বিগুণ হবে।” তাঁর এই পর্যবেক্ষণণ ‘মুরের নীতি’ হিসাবে পরিচিত হয়ে ওঠে।

মুরের এই প্রবন্ধ প্রকাশিত হওয়ার পর প্রযুক্তিগত ভাবে আরও উন্নত হয়ে ওঠে মেমোরি চিপ। পাশাপাশি, তার দামও কমতে থাকে উল্লেখযোগ্য ভাবে। ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর ল্যাবরেটরিতে পিএইচডি করেছিলেন মুর। এর পর ১৯৬৮ সালে নয়েজের সঙ্গে হাত মিলিয়ে মুর গড়ে তোলেন ইন্টেল সাম্রাজ্য। মুরকে হারিয়ে ইন্টেল কর্পোরেশন টুইট করেছে, ‘‘আমরা এক স্বপ্নদর্শীকে হারালাম।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন