isis

ISIS Chief: আমেরিকার বাহিনীর হাতে ধরা পড়ার আগেই নিজেকে ও পরিবারকে উড়িয়ে দিলেন আইএস প্রধান

যদিও আমেরিকার প্রেসিডেন্ট দাবি করেছেন সেনা বাহিনীর গোপন অভিযানেই ‘খতম’ হয়েছেন আইএস প্রধান ও তার পরিবার ।

Advertisement

সংবাদ সংস্থা

মেলান (সিরিয়া) শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ২৩:০২
Share:

মার্কিন বাহিনীর হাতে ধরা পড়ার ভয়ে পরিবার-সহ নিজেকে শেষ করে দিলেন আইএস প্রধান আবু ইব্রাহিম অল-হাশিমি অল-কুরেশি। যদিও আমেরিকার প্রেসিডেন্ট দাবি করেছেন সেনা বাহিনীর গোপন অভিযানেই ‘খতম’ হয়েছেন আইএস প্রধান।

আমেরিকার প্রতিরক্ষা দফতর পেন্টাগনের সংবাদ সচিব জন কিরবি দাবি করেছেন, ‘‘সেনাবাহিনী বুধবার মধ্যরাতে উত্তর-পশ্চিম সিরিয়ায় একটি সন্ত্রাসবিরোধী অভিযান চালায় । জঙ্গি গোষ্ঠী আল কায়দার বিরুদ্ধে মূলত এই অভিযান চালানো হয়। সেই অভিযানে নিহত হয়েছেন আইএস প্রধান।

Advertisement

এই অভিযানের পর সিরিয়ার উদ্ধারকর্মীরা জানিয়েছেন, লড়াই শুরুর পর একটি বিস্ফোরণ হয়। সেই বিস্ফোরণের অন্তত ১৩ জন নিহত হয়েছেন। এর মধ্যে ছ’জন শিশু ও চার নারী রয়েছেন। পরে জানা যায় নিহতদের মধ্যে রয়েছেন আইএস প্রধান আবু ইব্রাহিম অল-হাশিমিন অল-কুরেশি ও তাঁর স্ত্রী এবং শিশুরা।

ইরাকের নাগরিক আবু ইব্রাহিম অল-হাশিমি অল-কুরেশি সিরিয়া থেকে আইএস-কে নেতৃত্ব দিচ্ছিলেন বলে সংবাদমাধ্যমে খবর। ২০১৯ সালের অক্টোবর মাসে সিরিয়ায় আমেরিকার অভিযানের সময় আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হন। তার পরই নেতৃত্বে আসেন ইব্রাহিম অল-হাশিমি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন