Joe Biden

‘ভলোদিমির’ মুখ ফস্কে হলেন ‘ভ্লাদিমির’, এ বার পুতিন আর জ়েলেনস্কিকে গুলিয়ে ফেললেন বাইডেন

‘ভলোদিমির’ এবং ‘ভ্লাদিমিরে’র মধ্যে অর্থগত দিক থেকেও বিশেষ ফারাক নেই। দু’টো শব্দের অর্থই হল ‘জগতের শাসক’ কিংবা ‘শান্তির শাসক’। তবে তা সত্ত্বেও এই নিয়ে বিতর্ক থামছে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৭:৫৫
Share:

ভলোদিমির জ়েলেনস্কি এবং জো বাইডেন। —ফাইল চিত্র।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির নাম গুলিয়ে ফেললেন জো বাইডেন। লিথুয়ানিয়ায় ন্যাটো গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকে জ়েলেনস্কিকে সম্বোধন করতে গিয়ে ভ্লাদিমির বলে ফেলেন আমেরিকার প্রেসিডেন্ট। তৎক্ষণাৎ নিজের ভুল বুঝতে পেরে ইউক্রেনের প্রেসিডেন্টকে জ়েলেনস্কি বলেই সম্বোধন করতে থাকেন তিনি।

Advertisement

বুধবার ন্যাটোর বৈঠকের পর একটি সাংবাদিক বৈঠকে বাইডেন বলেন, “ভ্লাদিমির এবং আমি বিষয়টা সম্পর্কে ততটাও অবহিত নই।” নিজের ভুল বুঝতে পেরে পরের বাক্যেই বাইডেন বলেন, “জ়েলেনস্কি আর আমার মধ্যে এই বিষয়ে অনেক কথা হয়েছে।” বাইডেনের এই বক্তব্য নিয়ে সমাজমাধ্যমে শোরগোল পড়ে যায়। কেউ কেউ বাইডেনের বক্তব্যের ভিডিয়ো (যার সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি) শেয়ার করে লেখেন, “এই বৃদ্ধ মানুষটার এ বার বিশ্রাম নেওয়ার সময় হয়েছে।” আবার কেউ কেউ লেখেন, “এই ধরনের ভুল মানুষ মাত্রই হয়ে থাকে।”

একদা অবিভক্ত সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ইউক্রেনের সঙ্গে রাশিয়ার অনেক সাংস্কৃতিক এবং ভাষাগত সাদৃশ্য রয়েছে। ভলোদিমির এবং ভ্লাদিমিরের মধ্যে অর্থগত দিক থেকেও বিশেষ ফারাক নেই। দু’টো শব্দের অর্থই হল ‘জগতের শাসক’ কিংবা ‘শান্তির শাসক’। তবে তা সত্ত্বেও এই নিয়ে বিতর্ক থামছে না। মুখ ফস্কে ভুল কথা বলে ফেলা কিংবা অন্যমনস্ক হয়ে নিয়মভঙ্গ আগেও করেছেন আমেরিকার ইতিহাসে প্রবীণতম প্রেসিডেন্ট। কিছু দিন আগেই ইউক্রেনকে ইরানের সঙ্গে গুলিয়ে ফেলেছিলেন। আবার লন্ডন সফরে গিয়ে রাজকীয় নিয়ম ভেঙে রাজা তৃতীয় চার্লসের কনুই স্পর্শ করেও বিতর্ক তৈরি করেছিলেন বাইডেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন