Israel-Hamas Conflict

‘সন্ত্রাসবাদী সংগঠনের স্থান নেই’! হামাসপন্থী সমস্ত অ্যাকাউন্ট মুছে দিচ্ছে মাস্কের এক্স

ইলন মাস্কের সংস্থার তরফে জানানো হয়েছে, ‘সন্ত্রাসবাদী সংগঠন’কে এক্স-এর দুনিয়ায় কোনও ঠাঁই দেওয়া হবে না। ইতিমধ্যেই হামাসপন্থী বেশ কিছু অ্যাকাউন্ট মুছে দেওয়ার কথা জানিয়েছে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৭:১২
Share:

হামাসপন্থী অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপ করছে ইলম মাস্কের সংস্থা এক্স। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হামাসপন্থীদের অ্যাকাউন্ট মোছার কাজ শুরু করল এক্স (সাবেক টুইটার)। শিল্পপতি ইলন মাস্কের সংস্থার তরফে জানানো হয়েছে, ‘সন্ত্রাসবাদী সংগঠন’কে এক্স-এর দুনিয়ায় কোনও ঠাঁই দেওয়া হবে না। তবে শুধু মুখে বলাই নয়, মাস্কের সংস্থা ইতিমধ্যেই হামাসপন্থী অ্যাকাউন্টগুলি চিহ্নিত করার কাজ শুরু করে দিয়েছে। মুছে দেওয়া হয়েছে হামাস পরিচালিত প্রায় একশোটি অ্যাকাউন্ট।

Advertisement

এক্স-এর অন্যতম শীর্ষ পদাধিকারী লিন্ডা ইয়াক্যারিনো তাঁর সমাজমাধ্যমের হ্যান্ডলে লিখেছেন, “কঠিন পরিস্থিতিতে জনগণের মধ্যে কথোপকথন চালিয়ে যাওয়ার কাজে এক্স দায়বদ্ধ। কিন্তু অবৈধ এবং নিষিদ্ধ বিষয়ও যেন ছড়িয়ে না পড়ে, সে বিষয়ে সজাগ থাকা উচিত।” একই সঙ্গে তিনি লেখেন, “এক্স সন্ত্রাসবাদী এবং বিচ্ছিন্নতাবাদীদের জায়গা নয়। তাই আমরা এই সমস্ত অ্যাকাউন্ট মুছে দেব তো বটেই, সমর্থকদের অ্যাকাউন্টগুলির ক্ষেত্রেও একই পদক্ষেপ করা হবে।”

প্রসঙ্গত, ইজ়রায়েল-হামাস সংঘাতের প্রেক্ষিতে ইউরোপিয়ান ইউনিয়নের প্রধান থিয়েরি ব্রেটন এক্স কর্তা মাস্ককে ভুয়ো তথ্যের বিরুদ্ধে পদক্ষেপ করার কথা বলেন। তার জন্য এক্সকে ২৪ ঘণ্টার সময়সীমা বেঁধে দেয় ইউরোপিয়ান ইউনিয়ন। তার পরেই হামাসপন্থী অ্যাকাউন্ট মোছার কথা বলল এক্স। বিশ্বের বড় একটি অংশের মানুষ অবশ্য প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠন হামাসকে ‘সন্ত্রাসবাদী গোষ্ঠী’ বলতে নারাজ। আমেরিকা-সহ পশ্চিম ইউরোপের দেশগুলি অবশ্য চলতি সংঘাতে ইজ়রায়েলের পক্ষ নিয়ে হামাসের ‘সন্ত্রাসবাদী’ হামলার নিন্দা করেছে। আমেরিকার মাইক্রো ব্লগিং সাইট এক্স-এর পদক্ষেপেও সে দেশের বিদেশনীতির প্রতিফলন দেখতে পাচ্ছেন কেউ কেউ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন