নিহতদের অন্ত্যেষ্টিতে বিক্ষিপ্ত গোলমাল

নাইটক্লাবে আনন্দ করতে গিয়ে বন্দুকবাজের গুলিতে প্রাণ হারাতে হয়েছিল। এক সপ্তাহ বাদে শেষকৃত্যের সময়ও বিতর্ক পিছু ছাড়ছে না অরল্যান্ডোর। ওমর মতিনের গুলিতে মৃত্যু হয়েছিল ক্রিস্টোফার লিনোনের। অরল্যান্ডোর এক গির্জায় তাঁর শেষকৃত্যের অনুষ্ঠানের সময় সমকামী-বিরোধীদের একটি দল বিক্ষোভ দেখায়।

Advertisement

সংবাদ সংস্থা

অরল্যান্ডো শেষ আপডেট: ২০ জুন ২০১৬ ০৯:০৬
Share:

প্রে ফর অরল্যান্ডো। ছবি: রয়টার্স।

নাইটক্লাবে আনন্দ করতে গিয়ে বন্দুকবাজের গুলিতে প্রাণ হারাতে হয়েছিল। এক সপ্তাহ বাদে শেষকৃত্যের সময়ও বিতর্ক পিছু ছাড়ছে না অরল্যান্ডোর।

Advertisement

ওমর মতিনের গুলিতে মৃত্যু হয়েছিল ক্রিস্টোফার লিনোনের। অরল্যান্ডোর এক গির্জায় তাঁর শেষকৃত্যের অনুষ্ঠানের সময় সমকামী-বিরোধীদের একটি দল বিক্ষোভ দেখায়। তবে হইচই করে নয়, কানসয়ের ওই সমকামী বিরোধী প্রতিষ্ঠান পাক্কা ৪৫ মিনিট নীরবে দাঁড়িয়ে প্রতিবাদ জানায়। গত কালই আবার ফ্লোরিডার কিসিমিতে শেষকৃত্য হওয়ার কথা ছিল পালস নাইটক্লাবে নিহত জঁ কার্লোস মেন্ডেজের। তাঁর অন্ত্যেষ্টি যাত্রার সময়ই গাড়ির ধাক্কায় আহত হন দু’জন ডেপুটি শেরিফ। হাসপাতালে ভর্তি করা হয় তাঁদের। তবে তাঁদের অবস্থা স্থিতিশীল বলেই জানিয়েছেন চিকিৎসকরা। এই দুর্ঘটনার জেরে মেন্ডেজের অন্ত্যেষ্টির অনুষ্ঠান কিছু ক্ষণের জন্য বিঘ্নিতও হয়।

এ দিকে ঘটনার পরে একটা সপ্তাহ কেটে গেলেও এখনও সূত্র হাতড়ে বেড়াচ্ছে এফবিআই। গত ১১ জুন রাতে অরল্যান্ডোর সমকামী নাইটক্লাবে এলোপাথাড়ি গুলি চালিয়ে ৪৯ জনকে মেরে ফেরেছিল বছর তিরিশের মতিন। ঠিক কী কারণে এই হামলা, তা নিয়ে এখনও ধোঁয়াশায় মার্কিন পুলিশ ও গোয়েন্দারা।

Advertisement

মতিনের অতীত ঘাঁটতে তাই এখন সক্রিয় পুলিশ। সম্প্রতি ফ্লোরিডার এক মসজিদে তদন্ত করতে গিয়েছিলেন এফবিআইয়ের গোয়েন্দারা। এক সময় ওই মসজিদে নিয়মিত যাতায়াত ছিল কিশোর মতিনের। মসজিদের কিছু সদস্যের কাছ থেকে গোয়েন্দারা জানতে পেরেছেন, যুবা বয়সে মতিনের ব্যবহারে বিস্তর গোলমাল ছিল। মাঝে মধ্যেই হিংস্র হয়ে উঠত সে। তাঁর অস্বাভাবিক আচরণের জন্য স্কুল থেকেও মাঝে মধ্যে সাসপেন্ড করা হতো তাকে। সেই তথ্যও হাতে এসেছে গোয়েন্দাদের।

২০০৭ সালে ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে বন্দুকবাজের হামলার সময়ও মতিনের অস্বাভাবিক আচরণ নজরে এসেছিল। ওই সময় একটি সংশোধনাগারের নিরাপত্তারক্ষী হিসেবে নিয়োগ করা হয়েছিল মতিনকে। কিন্তু সে চাকরি তার বেশি দিন টেকেনি। পুলিশ জানতে পেরেছে, অস্ত্র নিয়ে অসংলগ্ন কথা বলত সে। মতিনের প্রাক্তন এক সহকর্মী জানিয়েছেন, ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ে বন্দুকবাজের হামলার দিন দুয়েক আগেই কোনও শিক্ষা প্রতিষ্ঠানে বন্দুক আনা নিয়ে মজা করেছিল মতিন। সেই ঘটনার দু’দিনের মাথায় ভার্জিনিয়া টেকে বন্দুকবাজের হামলায় ৩২ জনের মৃত্যু হয়। তার পরই মতিনের কথাগুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানান ওই ব্যক্তি। তার পরই মতিনের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ হিসেবে বরখাস্ত করা হয় তাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন