Wasim Akram

দুই দেশের অশান্তির প্রেক্ষিতে কাকে ‘আসল শত্রু’ বললেন প্রাক্তন পাক অধিনায়ক ওয়াসিম আক্রম?

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম সোশ্যাল মিডিয়ায় লিখেছেন যে, ভারত ও পাকিস্তান দু’দেশেরই শত্রু হল সন্ত্রাসবাদ। তাই এই প্রেক্ষিতে দুই দেশকেই একসঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করতে বললেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

লাহোর শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:৩৯
Share:

যুদ্ধের বিপক্ষে মত ওয়াসিমের। ছবি: টুইটার

ভারত-পাকিস্তান দুই দেশেরই বহু মানুষ যখন যুদ্ধে সমাধান খুঁজছেন, তখন এই যুদ্ধের আবহেই শান্তি বজায় রাখার বার্তা দিলেন পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রম। ভারতকে উদ্দেশ্য করে তিনি বলেন, “অত্যন্ত ব্যথিত হৃদয়ে জানাচ্ছি যে, পাকিস্তান তোমাদের শত্রু নয়।”

Advertisement

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পাল্টা হিসেবে ২৬ ফেব্রুয়ারি পাক অধিকৃত বালাকোটে জইশ-ই-মহম্মদের জঙ্গি ঘাঁটিতে হামলা চালায় ভারতীয় বায়ুসেনা। এর পর পাকিস্তান তাদের সীমান্তে ধ্বংস করে দু’টি ভারতীয় যুদ্ধবিমান। এই যুদ্ধের আবহেই অন্য সুরে কথা বলেছেন কিংবদন্তি পেসার ওয়াসিম আক্রম। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন যে, ভারত ও পাকিস্তান, দুই দেশেরই শত্রু হল সন্ত্রাসবাদ। তাই এই প্রেক্ষিতে দুই দেশকেই সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করতে বললেন তিনি।

২৭ ফেব্রুয়ারি, বুধবার টুইটারে ভারতকে উদ্দেশ্য করে আক্রম লেখেন যে, এই যুদ্ধ-যুদ্ধ পরিস্থিতি অত্যন্ত বিপজ্জনক। পুরো পরিস্থিতিতে মন অত্যন্ত ভারাক্রান্ত হয়ে আছে তাঁর। তিনি লিখেছেন, “ভারত, পাকিস্তান তোমাদের শত্রু নয়। কারণ তোমাদের যে শত্রু, সে আমাদেরও শত্রু! কেন বুঝতে পারছি না যে আমাদের লড়াইটা একই। আর কত রক্ত ঝরবে? যুদ্ধে জঙ্গিদের পরাজিত করতে হলে দুই ভাইকেই একসঙ্গে লড়াইয়ে নামতে হবে এখন।”

Advertisement

আরও পড়ুন: ‘যুদ্ধ নয়’, সরব হচ্ছে কাঁটাতারের দুই প্রান্তেরই কন্ঠস্বর

তারপরেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে আক্রমের এই টুইট। এখনও অবধি প্রায় ৪০ হাজার মানুষ পছন্দ করেছেন পোস্টটি। প্রাক্তন অধিনায়ক ও সতীর্থ, বর্তমানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশ্যেও বার্তা দিয়েছেন আক্রম। ভারতের সঙ্গে অযথা যুদ্ধে না নেমে সন্ত্রাসবাদের বিরুদ্ধে একসঙ্গে লড়াইয়ের পরামর্শ দিয়েছেন তিনি।

আরও পড়ুন: কী ভাবে চলে জইশ নেটওয়ার্ক? কোথা থেকে আসে টাকা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন