Iran

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করল ইরান, এ বার নিশানায় ডোনাল্ড ট্রাম্প?

মঙ্গলবার পরীক্ষামূলক ভাবে হাইপারসনিক (শব্দের চেয়ে বেশি গতিবেগ সম্পন্ন) ক্ষেপণাস্ত্র ছুঁড়ল সে দেশের সেনার বিশেষ বাহিনী ‘রেভোলি‌উশনারি গার্ডস এরোস্পেস ফোর্স’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

তেহরান শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ২০:৪৩
Share:

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষেপণাস্ত্র ছুড়ে খুন করতে চায় ইরানের সেনা। ফাইল চিত্র।

আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়াকে নতুন করে ‘শক্তির প্রমাণ’ দিল ইরান। মঙ্গলবার পরীক্ষামূলক ভাবে হাইপারসনিক (শব্দের চেয়ে বেশি গতিবেগ সম্পন্ন) ক্ষেপণাস্ত্র ছুড়ল সে দেশের সেনার বিশেষ বাহিনী ‘রেভোলি‌উশনারি গার্ডস অ্যারোস্পেস ফোর্স’।

Advertisement

ইরানের সরকারি সংবাদমাধ্যমের খবর, মাঝারি পাল্লার এই শক্তিশালী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে বেশি গতিবেগ সম্পন্ন। পরমাণু কর্মসূচি নিয়ে পশ্চিমী দুনিয়ার সঙ্গে টানাপড়েনের আবহে তেহরানের এই পদক্ষেপ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। ফার্সি ভাষায় ফাতাহ্ (জয়ী) নামের ১,৪০০ কিলোমিটার পাল্লার ওই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শত্রুর ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থাকে বিকল করতে সক্ষম বলে দাবি করা হয়েছে ইরানের সরকারি সংবাদমাধ্যমের তরফে।

প্রসঙ্গত, কয়েক মাস আগেই ইরানের সামরিক সংস্থা ‘রেভোলি‌উশনারি গার্ডস অ্যারোস্পেস ফোর্স’-এর প্রধান আমিরালি হাজিজাদেহ জানিয়েছিলেন তাঁরা আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যা করতে চান। সে জন্য নতুন ক্ষেপণাস্ত্র নির্মাণের তৎপরতা চলছে বলেও জানিয়েছিলেন তিনি। আমেরালি জানান, ২০২০ সালে বাগদাদে আমেরিকার ড্রোন হামলায় ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেমানি নিহত হয়েছিলেন। তাঁর মৃত্যুর বদলা নিতেই ট্রাম্পকে নিশানা করতে চায় ইরান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন