international news

অগ্রাধিকার মেধার, নতুন অভিবাসন আইনে সই শীঘ্রই, জানালেন ট্রাম্প

এত দিন আমেরিকায় অন্য দেশ থেকে মানুষরা অভিবাসনের অধিকার পেতেন মূলত পরিবার, আত্মীয়স্বজন সে দেশে বহু দিন ধরে আছে, তার ভিত্তিতে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২০ ১৩:০৫
Share:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। -ফাইল ছবি।

আমেরিকায় নতুন অভিবাসন আইনে শীঘ্রই তিনি সই করতে চলেছেন বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আরও এক বার এও জানালেন, নতুন অভিবাসন আইনে অগ্রাধিকার পাবে অন্য দেশ থেকে আসা মানুষের মেধা, শিক্ষাগত যোগ্যতা ও প্রযুক্তিগত দক্ষতা। আর সেটা খুব ‘কঠোর ভাবেই মেনে চলা হবে’। অন্য দেশ থেকে অবৈধ ভাবে মার্কিন মুলুকে ঢুকে পড়া শিশুদেরও নতুন আইনে রক্ষাকবচ দেওয়ার অঙ্গীকার করলেন মার্কিন প্রেসিডেন্ট। ওয়াকিবহাল মহলের একাংশের ধারণা, এর ফলে উপকৃত হতে পারেন ভারত-সহ এশীয় দেশগুলি থেকে আমেরিকায় যাঁরা গিয়েছেন, তাঁদের একটি অংশ।

Advertisement

হোয়াইট হাউসের ‘রোজ গার্ডেন’-এ মঙ্গলবার প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘‘আমরা খুব শীঘ্রই নতুন অভিবাসন আইনে সই করতে চলেছি। এই আইনে অগ্রাধিকার পাবে শুধুই মেধা। শিক্ষাগত যোগ্যতা ও প্রযুক্তিগত দক্ষতা। এটা খুবই শক্তিশালী আইন হবে।’’

এত দিন আমেরিকায় অন্য দেশ থেকে মানুষরা অভিবাসনের অধিকার পেতেন মূলত পরিবার, আত্মীয়স্বজন সে দেশে বহু দিন ধরে আছে, তার ভিত্তিতে। প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই এই অভিবাসন আইন বদলের পক্ষে সওয়াল করে যাচ্ছিলেন ট্রাম্প। তাঁর বক্তব্য ছিল, শুধু মেধা, শিক্ষাগত যোগ্যতা আর প্রযুক্তিগত দক্ষতার ভিত্তিতেই অভিবাসনের দেওয়ার নিয়ম চালু হোক আমেরিকায়। আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগেই সেই নতুন অভিবাসন আইন চালুর ইঙ্গিত দিনকয়েক আগেই দিয়েছিলেন ট্রাম্প। পরে হোয়াইট হাউসের তরফে এক বিবৃতিতেও তা জানানো হয়।

Advertisement

আরও পড়ুন- ‘বেপরোয়া’ ট্রাম্প, বেলাগাম দেশও

আরও পড়ুন- রাজ্যে ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ১৪৩৫, সংক্রমণের হার আরও বেড়ে ১৩.৯

ট্রাম্প গত কাল হোয়াইট হাউসে এও বলেন, ‘‘অন্য দেশ থেকে যে শিশুরা অবৈধ ভাবে ঢুকে পড়েছে আমেরিকায়, তাদেরও মর্যাদা ও নিরাপত্তা রক্ষায় নতুন আইন সহায়ক হবে। আমি এও বলছি, এমনকী, আমার দল রিপাবলিকান পার্টির কট্টরপন্থী সদস্যরাও নতুন আইনে খুশি হবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন