Sri Lanka

Sri Lanka: বেপাত্তা রাজাপক্ষে! এখনও বিক্ষোভকারীদের দখলে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীর বাসভবন

সরকার-বিরোধী আন্দোলন ঘিরে উত্তপ্ত শ্রীলঙ্কা। খোঁজ নেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। রবিবারও দ্বীপরাষ্ট্রে চলছে বিক্ষোভ প্রদর্শন।

Advertisement

সংবাদ সংস্থা

কলম্বো শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১৩:০২
Share:

ফাইল চিত্র।

২৪ ঘণ্টা কেটে গিয়েছে। এখনও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের প্রাসাদ ‘দখল’ করে রেখেছেন বিক্ষোভকারীরা। শনিবার প্রেসিডেন্টের বাসভবনে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। প্রধানমন্ত্রীর বাসভবনের একাংশে আগুন জ্বালিয়ে দেওয়া হয়। সরকার-বিরোধী আন্দোলনের আঁচ রবিবারও টাটকা সে দেশে।

Advertisement

শুক্রবার থেকে বিক্ষোভ পরিস্থিতি অগ্নিগর্ভ হওয়ার পর থেকে প্রেসিডেন্ট কোথায় রয়েছেন, সে ব্যাপারে কিছুই জানা যাচ্ছে না। একমাত্র স্পিকারের সঙ্গে তাঁর যোগাযোগ রয়েছে বলে খবর। পদত্যাগের দাবির আবহে শনিবার স্পিকার জানিয়ে দেন, বুধবার ইস্তফা দেবেন গোতাবায়া। কিন্তু রাজাপক্ষে গেলেন কোথায়? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে দ্বীপরাষ্ট্রে। বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি, দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট। নৌবাহিনীর জাহাজে বড় বড় স্যুটকেস তোলার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। ওই স্যুটকেসগুলি রাজাপক্ষের বলে দাবি করা হয়েছে।

Advertisement

শনিবার প্রেসিডেন্টের বাসভবনের গেট ঠেলে ভিতরে ঢুকে পড়েছিলেন বিক্ষোভকারীরা। তার আগেই অবশ্য নিরাপদে রাজাপক্ষেকে সরানো হয়। এ ঘটনার পর দলের নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে ইস্তফা দেওয়ার কথা জানান রনিল। তার পর রাতেই তাঁর বাড়িতে চড়াও হন বিক্ষোভকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন