Mehul Choksi

Mehul Choksi: মেহুল-মামলার শুনানিতে দেরি, ডমিনিকা থেকে খালি হাতেই দেশে ফিরছে কেন্দ্রীয় দল

মেহুলকে ধরতে কেন্দ্রের একাধিক তদন্তকারী শাখার শীর্ষ স্তরের আধিকারিকদের নিয়ে একটি বিশেষ দল তৈরি করে পাঠানো হয় ডমিনিকায়। ফিরছে সেই দল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২১ ১৫:৩৯
Share:

ফাইল ছবি

মেহুল চোক্সীকে ফেরাতে কেন্দ্রীয় সরকারের একাধিক নিরাপত্তা সংস্থা নিয়ে তৈরি বিশেষ দল ডমিনিকা থেকে ফিরছে খালি হাতেই। পিএনবি প্রতারণা মামলায় অন্যতম অভিযুক্ত মেহুলের মামলার শুনানি জুলাই পর্যন্ত দীর্ঘায়িত হতে চলেছে এবং দিন কয়েকের মধ্যে মেহুলকে দেশে ফেরানোর সুযোগ নেই বুঝে ওঠার পরেই দেশে ফিরে আসছে দল।

Advertisement

কেন্দ্রীয় সরকারের একাধিক নিরাপত্তা সংস্থা, ইডি, মুম্বইয়ের ব্যাঙ্ক নিরাপত্তা বিষয়ক শাখার সিবিআইয়ের আধিকারিকদের নিয়ে মেহুলকে ফেরাতে দল তৈরি করেছিল কেন্দ্র। বৃহস্পতিবার ডমিনিকা থেকে তাঁরা কাতার এয়ারওয়েজের প্রাইভেট জেটে ভারতের জন্য রওনা দিয়েছেন। তাঁরা মনে করছেন, পরবর্তী শুনানির পর যদি সে দেশে থেকে মেহুলকে ফেরানোর অনুমতি দেয় ডমিনিকার আদালত, তাহলে তাঁরা ফের যাত্রা করবেন। শুক্রবার রাত ১১টায় দিল্লি বিমানবন্দরে এই বিমান এসে পৌঁছবে।

ডমিনিকার হাইকোর্ট বৃহস্পতিবার মেহুলের আবেদনের শুনানি মুলতুবি রেখেছে। পাশাপাশি আরেকটি মামলায় মেহুলের অনৈতিকভাবে ডমিনিকা প্রবেশের বিষয়টির শুনানি করছে আদালত। সেই নিয়ে মেহুলের আইনজীবী জানিয়েছেন, এমন ক্ষেত্রে অন্য দেশের অনেক নাগরিক আগে জামিন পেয়েছেন, তাহলে কেন মেহুলকে জামিন দেওয়া হবে না? কিন্তু মেহুলের বিরুদ্ধে ওঠা অভিযোগের সঙ্গে জড়িয়ে আছে ইন্টারপোলের নোটিস-সহ একাধিক গুরুত্বপূর্ণ দিক। সে সব দেখিয়ে আপাতত জামিন দিতে চাইছে না আদালত।

Advertisement

ডমিনিকায় মেহুলের গ্রেফতারির পর থেকেই অ্যান্টিগা বলে আসছে, মেহুলকে ভারতে ফেরানো উচিত। কিন্তু মেহুলের আইনজীবী বলেছেন, মেহুলকে ভারতে ফেরানো যাবে না, কারণ, সে ক্ষেত্রে এই প্রত্যর্পণ হবে অ্যান্টিগার সংবিধান বিরোধী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন