European country

এই দেশে বাসে-ট্রেনে চড়লে আর টাকা দিতে হবে না!

প্রতিদিন যদি কেউগণ পরিবহণ ব্যবস্থা ব্যবহার করেন, তবে তিনি বছরে ১১০ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় আট হাজার টাকা) বাঁচাতে পারবেন।

Advertisement

সংবাদ সংস্থা

লুক্সেমবার্গ শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০ ১৫:০০
Share:

প্রতীকী চিত্র। ছবি: এএফপি।

লুক্সেমবার্গে এবার থেকে বাস, ট্রেনে চড়লে আর কোনও ভাড়া দিতে হবেন না। সবার জন্য গণ পরিবহণ ব্যবস্থা ফ্রি করে দিল সে দেশের সরকার। এই সিদ্ধান্ত কার্যকর হবে শুক্রবার থেকেই। ট্রাফিক জ্যাম কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সে দেশের পরিবহণ মন্ত্রক। বিশ্বে এমন সিদ্ধান্ত এই প্রথম।

Advertisement

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, সরকারের ভাবনা, যদি দেশের বেশিরভাগ মানুষ নিজেদের গাড়ির বদলে গণ পরিবহণ ব্যবস্থা ব্যবহার করেন, তবে রাস্তায় জ্যাম অনেক কমে যাবে। এ প্রসঙ্গে সরকারের তরফে একটি হিসেব পেশ করে দাবি করা হয়েছে, প্রতিদিন যদি কেউগণ পরিবহণ ব্যবস্থা ব্যবহার করেন, তবে তিনি বছরে ১১০ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় আট হাজার টাকা) বাঁচাতে পারবেন।

গণ পরিবহণের বেশির ভাগ ব্যবস্থাই বিনামূল্যে হলেও কিছু ক্ষেত্রে অবশ্য আগের মতোই ভাড়া দিতে হবে। যেমন ট্রেনের প্রথম শ্রেণি ও রাতের কিছু বাস সার্ভিস ফ্রি করা হয়নি বলে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন: এয়ার স্ট্রাইকের এক বছর পর সামনে এল অভিনন্দনের ‘ফ্যান্টাস্টিক চা’ওয়ালার পরিচয়

২০১৮ সালের এক সমীক্ষায় দেখা গিয়েছে, লুক্সেমবার্গের বেশির ভাগ মানুষ ব্যক্তিগত গাড়িতে যাতায়াত করেন। বাসে মাত্র ৩২ শতাংশ ও ট্রেনে ১৯ মানুষ যাতায়াত করেন বলে জানিয়েছে এএফপি।

আরও পড়ুন: লোগো সরিয়ে ডিপিতে ডেলিভারি বয়ের ছবি দিল জোমাটো ইন্ডিয়া, কেন জানেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন