Three hours spent

মুরগির বর্জ্য জ্বলে উঠল আপনা থেকেই, সামলাতে হিমশিম দমকল

দমকল কর্মীরা প্রায় তিন ঘণ্টার চেষ্টায় সেই আগুন নিয়ন্ত্রণে আনেন। তাঁরা জানান, সেখানে জমিয়ে রাখা ২২ টন বর্জেই ধরেছিল আগুন। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২০ ১৬:২০
Share:

প্রতীকী চিত্র।

পোলট্রি ফার্মের পিছনেই মুরগির বর্জ্য জড়ো করা ছিল। জড়ো করতে করতে তার পরিমাণ দাঁড়িয়েছিল প্রায় ২২ টন। মুরগির বর্জ্যের সেই গাদাতে লেগেছিল আগুন। যে আগুন নেভাতে দমকল কর্মীদের সময় লেগেছে প্রায় তিন ঘণ্টা। সম্প্রতি ঘটনাটি ঘটেছে ব্রিটেনের লেইস্টনে।

Advertisement

সেখানকার দমকল বিভাগ জানিয়েছে, লেস্টনের আই ও স্টোমার্কেটের কর্মীরা প্রথমে তাদের খবর দেন। বলেন, নিকটবর্তী পোলট্রির এলাকা থেকে ধোয়া বেরচ্ছে। সেই সঙ্গে দুর্গন্ধও ভেসে আসছে বলে দমকল বিভাগকে জানিয়েছিলেন তাঁরা।

এর পর ঘটনাস্থলে পৌঁছে দমকল কর্মীরা প্রায় তিন ঘণ্টার চেষ্টায় সেই আগুন নিয়ন্ত্রণে আনেন। তাঁরা জানান, সেখানে জমিয়ে রাখা ২২ টন বর্জেই ধরেছিল আগুন। যদিও এই ঘটনায় কেউ হতাহত হননি।

Advertisement

আরও পড়ুন: কপাল খুলে দিল করোনা, অতিমারির সৌজন্যেই কোটিপতি দম্পতি

আরও পড়ুন: আকাশে পেতেছি শয্যা, প্যারাসুটে বিছানা পেতে ঘুম দিলেন হাসান কাভাল

রয়াসনবিদরা জানিয়েছেন, পোলট্রির বর্জ্যে এক ধরনের রাসায়নিক পদার্থ থাকে। যা নিজে থেকেই জ্বলে উঠতে সক্ষম। বেশি পরিমাণে তা জমলে এই ধরনের ঘটনা ঘটার সম্ভাবনা বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন