National news

পুতিনকে অভিনন্দন ট্রাম্পের, সম্ভাবনা দ্রুত বৈঠকেরও

ট্রাম্পের ফোন নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে গোটা মার্কিন মুলুকে। বিশেষ করে যেখানে রাশিয়ার নির্বাচনকে প্রহসন বলে ব্যাখ্যা করেছে তাঁর নিজেরই দল রিপাবলিকান পার্টি। রিপবলিকান সেনেটর মিচ ম্যাকোন্নেলের বক্তব্য, ‘‘যেভাবে রাশিয়ায় ভোট হয়েছে, তা মেনে নেওয়া যায় না।’’ কিন্তু এরপরেই পুতিনকে ফোন করে নিজের দলকেই অস্বস্তিতে ফেলে দিয়েছেন ট্রাম্প

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২১ মার্চ ২০১৮ ১১:০৭
Share:

ভ্লাদিমির পুতিন এবং ডোনাল্ড ট্রাম্প। ফাইল চিত্র।

কখনও গরম, তো কখনও নরম। দিন কয়েক আগেই রাশিয়ার উপর নিষেধাজ্ঞা চাপিয়েছেন যে মার্কিন প্রেসিডেন্ট, তাঁর গলাতেই কিনা এবার অন্য সুর। হোয়াইট হাউস সূত্রের খবর, নির্বাচনে জয়ের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে পুতিনের সঙ্গে তিনি দ্রুত বৈঠকে বসবেন বলেও জানিয়েছেন।

Advertisement

ট্রাম্পের ফোন নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে গোটা মার্কিন মুলুকে। বিশেষ করে যেখানে রাশিয়ার নির্বাচনকে প্রহসন বলে ব্যাখ্যা করেছে তাঁর নিজেরই দল রিপাবলিকান পার্টি। রিপবলিকান সেনেটর মিচ ম্যাকোন্নেলের বক্তব্য, ‘‘যেভাবে রাশিয়ায় ভোট হয়েছে, তা মেনে নেওয়া যায় না।’’ কিন্তু এরপরেই পুতিনকে ফোন করে নিজের দলকেই অস্বস্তিতে ফেলে দিয়েছেন ট্রাম্প।

এ নিয়ে প্রস্ন করা হলে হোয়াইট হাউসের মুখপাত্র সারা স্যান্ডার্স বলেছেন, ‘‘কোন দেশে কীভাবে ভো‌ট হবে, তা আমেরিকা আগেও ঠিক করে দেয়নি, ভবিষ্যতেও দেবে না।” হোয়াইট হাউস বুঝিয়ে দিযেছে, পুতিনকে দূরে সরিয়ে না রেখে, তাঁর সঙ্গে নতুন করে সম্পর্ক তৈরি করতে চাইছেন ডোনাল্ড ট্রাম্প। এমনিতেই চিন ও উত্তর কোরিয়াকে নিয়ে মার্কিন প্রশাসন যথেষ্ট বিব্রত। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, বর্তমান পরিস্থিতিতে রাশিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি হলে আখেরে আমেরিকারই ভাল।

Advertisement

আরও পড়ুন: ঐক্য আদায়ে যুদ্ধের হুমকি চিনফিংয়ের

কবে হবে ট্রাম্প-পুতিন বৈঠক? এখনও পর্যন্ত নিশ্চিত করে কিছু না বলা হলেও বৈঠকের সুর কিন্তু বেঁধে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প স্বয়ং। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, ‘‘আমাদের আলোচনায় অস্ত্র প্রতিযোগিতা বন্ধের বিষয়টি উঠবে। আমি নিশ্চিত যে খুব দ্রুত আমাদের দেখা হবে।”

মার্কিন পাওয়ার গ্রিডে হ্যকিং এবং আমেরিকার নির্বাচনে অবাঞ্ছিত হস্তক্ষেপের অভিযোগে, গত সপ্তাহেই রাশিয়ার উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে আমেরিকা। অনেকেই মনে করেছিলেন, ধাপে-ধাপে হয়ত রাশিয়ার উপর চাপ আরও বাড়াবে হোয়াইট হাউস। কিন্তু আচমকাই পুতিনের সঙ্গে বৈঠকের কথা বলে ট্রাম্প বুঝিয়ে দিলেন, মত বদলাতে তাঁর সময় লাগে না বিন্দুমাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন