coronavirus

ঘরে বসেই আধ ঘণ্টায় কোভিড টেস্ট, আমেরিকায় অনুমোদন পেল সেল্ফ-টেস্টিং কিট

এই কোভিড কিট-টি মঙ্গলবার আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর অনুমোদন পেয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২০ ১৩:৩৯
Share:

সেল্ফ-টেস্টিং কিট। প্রতীকী ছবি। শাটারস্টক থেকে নেওয়া।

কোভিডে আক্রান্ত হয়েছেন কি না জানতে আর হাসপাতাল বা বিশেষ স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ছোটাছুটি করতে হবে না। বাড়িতে বসেই সেল্ফ-টেস্টিং কিটে তা পরীক্ষা করে নেওয়া যাবে। ফলাফল জেনে ফেলা যাবে আধ ঘণ্টার মধ্যেই। এই প্রথম এমন একটি কোভিড সেল্ফ-টেস্টিং কিট এ বার আমেরিকার নাগরিকদের ঘরে ঘরে দেখতে পাওয়া যাবে।

Advertisement

এই কোভিড কিট-টি মঙ্গলবার আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর অনুমোদন পেয়েছে। কিট-টি বানিয়েছে ‘লুসিরা হেল্থ’ নামে একটি বেসরকারি সংস্থা।

এফডিএ-র তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ১৪ বছর বয়সি থেকে শুরু করে প্রবীণদের নাক থেকে বেরিয়ে আসা সোয়াবের (‘ন্যাসাল সোয়াব’) নমুনা পরীক্ষা করেই এই কোভিড সেল্ফ-টেস্টিং কিট-টি ফলাফল জানাতে পারবে। তাই যাতে যে কেউ ঘরে বসেই করোনায় আক্রান্ত হয়েছেন কি না জেনে নিতে পারেন সে জন্য এই সেল্ফ-টেস্টিং কিট-টির অনুমোদন দেওয়া হয়েছে জরুরি ভিত্তিতে। তবে কিট-টি এক বারের বেশ ব্যবহার করা যাবে না।

Advertisement

আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ৮ দিন আগে আমেরিকায় মোট আক্রান্তের সংখ্যা ছিল ১ কোটি। বুধবার সেই সংখ্যা ১ কোটি ১০ লক্ষে পৌঁছেছে।

আরও পড়ুন: ভাবী ভাইস প্রেসিডেন্ট কেন অন্তরালে, জল্পনা আমেরিকার রাজনৈতিক মহলে

আরও পড়ুন: ফাইজ়ার নয়, কেন্দ্রের আস্থা ‘দেশের’ টিকায়

এফডিএ-র কমিশনার স্টিফেন হান বলেছেন, ‘‘বাড়ি গিয়ে কোভিড পরীক্ষার অনুমোদন আগেই দেওয়া হয়েছে আমেরিকায়। কিন্তু এ বারই প্রথম ঘরে বসেই কেউ সেই পরীক্ষা করে নিতে পারবেন। আর তার ফলাফলও জেনে নিতে পারবেন আধ ঘণ্টার মধ্যে।’’

এই কিট হাসপাতালগুলিতেও ব্যবহার করা যাবে, জানিয়েছে এফডিএ। তবে সে ক্ষেত্রে ১৪ বছরের কম বয়সিদের জন্য স্বাস্থ্যকর্মীদের সহায়তা জরুরি।

সম্প্রতি কোভিড টিকা নিয়ে দু’টি ওষুধ সংস্থা ‘মডার্না’ ও ‘ফাইজার’-এর ঘোষণা আমেরিকার নাগরিকদের মনে আশা জাগালেও পরীক্ষার অপ্রতুলতার বাধা রয়েই গিয়েছে। এই কিট সেই বাধা অনতিবিলম্বেই দূর করতে পারবে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

এফডিএ-র সেন্টার ফর ডিভাইসেস অ্যান্ড রেডিওলজিক্যাল হেল্থ-এর অধিকর্তা জেফ শুরেন বলেছেন, ‘‘ঘরে বসে কোভিড পরীক্ষা নিজেই করে নেওয়ার এমন আরও নতুন নতুন কিট-এর উপরেই এখন অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তাতে পরীক্ষার সংখ্যা বাড়বে। কাজটা সহজতরও হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন