Racism

পথ ভুলে অন্য ঠিকানায় কৃষ্ণাঙ্গ কিশোর, দেখেই গুলি চালিয়ে দিলেন ৮৫ বছরের বৃদ্ধ!

৮৫ বছরের বৃদ্ধ দরজা খুলে কৃষ্ণাঙ্গ কিশোরকে দাঁড়িয়ে থাকতে দেখেন। আর কোনও বাক্যব্যয় তিনি করেননি। সঙ্গে সঙ্গে গুলি চালিয়ে দেন বলে অভিযোগ।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ০৯:৪৯
Share:

আমেরিকায় কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি করার অভিযোহ বৃদ্ধের বিরুদ্ধে। ফাইল ছবি।

আমেরিকায় ফের বর্ণবৈষম্যের ঘটনা প্রকাশ্যে। ১৬ বছরের এক কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি করে খুনের অভিযোগ ৮৫ বছরের বৃদ্ধের বিরুদ্ধে। অভিযোগ, কিশোর ভুল ঠিকানায় গিয়ে কড়া নেড়েছিল। দরজা খুলে তাকে দেখেই গুলি চালিয়ে দেন বৃদ্ধ।

Advertisement

ঘটনাটি আমেরিকার মিসৌরি প্রদেশের কানসাস শহরের। অভিযুক্ত বৃদ্ধের নাম অ্যান্ড্রিউ লেস্টার। হাতে গুলি খেয়ে গুরুতর জখম হয় ১৬ বছরের র‌্যালফ ইয়ার্ল। কৃষ্ণাঙ্গ বলেই র‌্যালফকে গুলি করেছেন বৃদ্ধ, অভিযোগ তেমনটাই। এই ঘটনার বিরুদ্ধে প্রতিবাদে শামিল হয়েছেন শহরের শুভবুদ্ধিসম্পন্ন এক দল মানুষ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, র‌্যালফের গন্তব্য ছিল ভিন্ন। ভুল করে সে বৃদ্ধের বাড়িতে পৌঁছে গিয়েছিল। দরজায় কড়া নাড়তে বৃদ্ধ বেরিয়ে এসে তাকে দেখেন। তার পরেই গুলি চালান। দু’টি গুলি লাগে কিশোরের গায়ে। সে বেশ কিছু দিন হাসপাতালে চিকিৎসাধীন ছিল। সম্প্রতি হাসপাতাল থেকে বাড়ি ফিরেছে। তার মাথা এবং বুকে চোট রয়েছে।

Advertisement

পুলিশ আরও জানিয়েছে, র‌্যালফ হাই স্কুলের ছাত্র। গত বৃহস্পতিবার নিজের ছোট ভাইকে একটি ত্রীড়াঙ্গন থেকে নিয়ে আসতে গিয়েছিল সে। ক্রীড়াঙ্গনের ঠিকানা ছিল ১১৫ টেরেস। ভুল করে ১১৫ স্ট্রিটে পৌঁছে যায় কিশোর। তাতেই এই বিপত্তি। গোটা ঘটনায় পুলিশের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ উঠেছে।

অভিযোগ, বৃহস্পতিবারের এই ঘটনা প্রকাশ্যে আসার পরেও বৃদ্ধের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হয়নি। প্রতিবাদ, বিক্ষোভ শুরু হলে সোমবার তাঁর বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। গ্রেফতারি পরোয়ানা জারি হলেও বৃদ্ধকে এখনও গ্রেফতার করা হয়নি বলে অভিযোগ। পুলিশের তথ্যে উঠে এসেছে, বৃদ্ধ গুলি চালানোর আগে কোনও কথাই বলেননি। কৃষ্ণাঙ্গ কিশোরকে দেখেই তিনি পিস্তল হাতে তাকে আক্রমণ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন