শরণার্থী প্রশ্নেও ঢোক গিললেন ট্রাম্প

পছন্দ নয় চুক্তি। তবু অস্ট্রেলিয়ার সঙ্গে শরণার্থী পুনর্বাসন পরিকল্পনা বহাল রাখা হবে বলেই জানিয়ে দিল ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। সিডনি সফরে এসে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আজ বলেন, ‘‘নীতিগত ভাবে সমর্থন করছি না।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৭ ০২:৪২
Share:

পছন্দ নয় চুক্তি। তবু অস্ট্রেলিয়ার সঙ্গে শরণার্থী পুনর্বাসন পরিকল্পনা বহাল রাখা হবে বলেই জানিয়ে দিল ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। সিডনি সফরে এসে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আজ বলেন, ‘‘নীতিগত ভাবে সমর্থন করছি না। কিন্তু বন্ধু দেশের সম্মান রাখতেই আমরা এই চুক্তি মেনে নিতে রাজি হয়েছি।’’ যার অর্থ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ নাউরু ও পাপুয়া নিউগিনি থেকে অস্ট্রেলিয়া যে ১,২৫০ জন শরণার্থীকে পাঠাবে, তাদের পুনর্বাসন দেবে আমেরিকা। পরিবর্তে গুয়েতেমালা, হন্ডুরাস থেকে শরণার্থী নেবে অস্ট্রেলিয়া। ঠিক এমনটি চেয়েই বারাক ওবামার সঙ্গে চুক্তি করেছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

Advertisement

চুক্তি সই হয়েছিল গত বছর নভেম্বরে। অর্থাৎ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ওবামা জমানার একেবারে শেষের দিকে। যা নিয়ে গোড়া থেকেই বিরোধিতা করে আসছিলেন ট্রাম্প। উত্তেজনার পারদ তুঙ্গে ওঠে ট্রাম্প হোয়াইট হাউসে আসার পরে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের ঘটনা। নিছক শুভেচ্ছা জানাতেই হোয়াইট হাউসে ফোন করেছিলেন অস্ট্রলিয়ার প্রধানমন্ত্রী টার্নবুল। বোমাটি ফাটে ঠিক ২৫ মিনিটের মাথায়। শুভেচ্ছা বিনিময় তত ক্ষণে পৌঁছে গিয়েছে তীব্র বাদানুবাদে। হঠাৎই টার্নবুলের মুখের উপর ফোন কেটে দেন ট্রাম্প! এ কথা কে ফাঁস করেছে, তা নিয়েও ট্রাম্প আঙুল তোলেন ওবামা শিবিরের দিকে।

ব্যাপার কী? হোয়াইট হাউস সূত্রে জানা যায়, অস্ট্রেলিয়া থেকে কোনও ভাবেই বাড়তি শরণার্থী নিতে রাজি নন ট্রাম্প। নিজেই পরে টুইটারে তোপ দাগেন, ‘‘এমন নির্বোধের মতো চুক্তির কোনও মানেই হয় না।’’ যে ৭টি মুসলিম-প্রধান রাষ্ট্রের নাগরিকদের ঢুকতেই দেবেন না বলে পণ করেছিলেন ট্রাম্প, ওই শরণার্থীরা সেই সব দেশ থেকেই অস্ট্রলিয়ায় গিয়েছেন বলেও মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। শরণার্থী পাঠানোর নামে অস্ট্রেলিয়া আগামী দিনের ‘বস্টন হামলাকারীদের’ পাঠাতে চাইছে বলেও সুর চড়ান তিনি।

Advertisement

আরও পড়ুন:পাকিস্তানে আইএসআই-এর আশ্রয়ে রয়েছে জাওয়াহিরি, বলছে রিপোর্ট

সেই ঘটনার পর প্রায় তিন মাস পেরিয়ে গিয়েছে। ট্রাম্পের মুসলিম-বিরোধী অভিবাসন নীতি ধাক্কা খেয়েছে আদালতে। ওবামা জমানার স্বাস্থ্য-প্রকল্প বাতিলের হুঙ্কারও মিইয়ে গিয়েছে নিজ দলেরই বিরোধিতায়। এখন শরণার্থী প্রশ্নেও ঠোক গিলতে হলো ট্রাম্পকে।

চাপে পড়েই কি অস্ট্রেলিয়ার সঙ্গে চুক্তি বহাল রাখতে রাজি হলো ট্রাম্পের আমেরিকা? মুখ খুলতে নারাজ পেন্স। বিষয়টি নিয়ে আর জলঘোলা করতে চান না টার্নবুলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন