Viral video

যেন ‘দাবানল’ ছুটে যাচ্ছে, কিন্তু গাছ-ঘাস কিছুই পুড়ছে না আগুনে

আগুন এক প্রান্ত থেকে আর এক প্রান্তে এগিয়ে গেলেও ঘাস বা পার্কের গাছে সেই আগুন যেন স্পর্শ করছে না।

Advertisement

সংবাদ সংস্থা

মাদ্রিদ শেষ আপডেট: ১১ মে ২০২০ ১৬:৫৯
Share:

পার্কে আগুন, পুড়ছে না ঘাস। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

বিশাল বড় একটি পার্কে আগুন লেগে গিয়েছে। কিন্তু সেই আগুনে না পুড়ছে কোনও গাছ, না কোনও ঘাস, এমনকি পার্কের বেঞ্চগুলিতেও আগুন লাগছে না। কিন্তু একটি ঢেউয়ের মতো আগুনের সরু রেখা দ্রুত এগিয়ে যাচ্ছে। এমনই একটি ভিডিয়ো কয়েক দিন ধরে ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। দৃশ্যটি স্পেনের বলে জানা গিয়েছে।

Advertisement

ভিডিয়োটি স্পেনের একটি ফেসবুক ‘পেজ ক্লাব দে মন্টানা কালাহোরা’-য় পোস্ট হয়। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, এটি কোলাহোরা শহরের একটি পার্কের দৃশ্য। ভিডিয়োতে দেখা যাচ্ছে পার্কের ঘাসের উপর সাদা পাতলা আস্তরণ তৈরি হয়েছে। মনে হবে যেন তুষাপাতের ফলে পাতলা সাদা বরফের আস্তরণ তৈরি হয়েছে।

আসলে এই পার্কে পপলার নামে এক প্রকার গাছ রয়েছে। সেই গাছের বীজ পড়ে এমন সাদা আস্তরণ তৈরি করেছে ঘাসের উপর। আর তাতেই আগুন লেগে যাওয়ায় তা দাবানালের মতো এগিয়ে যাচ্ছে। এই পপলার গাছের বীজ কিছুটা আমাদের চেনা শিমুল তুলার মতো।

Advertisement

আরও পড়ুন: রোজার মাঝেই বৃদ্ধাকে পিঠে করে করোনা পরীক্ষা কেন্দ্রে গেলেন চিকিৎসা কর্মী

আগুন এক প্রান্ত থেকে আর এক প্রান্তে এগিয়ে গেলেও ঘাস বা পার্কের গাছে সেই আগুন যেন স্পর্শ করছে না। কারণ ওই আগুনের তেজ ও স্থায়ীত্ব এতটা কম যে সবুজ ঘাস জ্বলে উঠতে যে পরিমাণ সময় বা তাপমাত্রা দরকার ছিল তা তৈরি হয়নি। ফলে শুধু পপলার গাছের বীজগুলিই আগুনে পড়ে যাচ্ছিল আর কোনও কিছুতেই আগুন লাগেনি। তবে কোনও শুকনো ঘাস, কাঠে এই আগুন ছড়িয়ে যেতে পারে।

আরও পড়ুন: স্পর্শ ছাড়াই মোবাইল, টাকা জীবাণুমুক্ত করার যন্ত্র বানাল ডিআরডিও

দেখুন সেই ভিডিয়ো:

ভিডিয়োটি ভাইরাল হওয়ার পর কালাহোরার মেয়র টুইটারে জানিয়েছেন, ‘‘এই আগুন নিয়ন্ত্রিত ছিল না। এই আগুন দ্রুত ছড়ায় এবং ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে।’’

দেখুন সেই পোস্ট:

তবে স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দমকল আগুনের খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে তা নিয়ন্ত্রণে নিয়ে ফেলে। স্থানীয় কোনও সম্পত্তি বা মানুষজনের কোনও ক্ষতি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন