• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্পর্শ ছাড়াই মোবাইল, টাকা জীবাণুমুক্ত করার যন্ত্র বানাল ডিআরডিও

DRDO
ডিআরডিও-র তৈরি স্যানিটাইজেশন যন্ত্র। ছবি: টুইটার থেকে নেওয়া।

হাত না হয় সাবান বা স্যানিটাইজার দিয়ে ভাল করে ধুয়ে, পরিষ্কার করে নেওয়া সম্ভব। কিন্তু মোবাইল, ঘড়ি, টাকার মতো জিনিসগুলিকে এ ভাবে তো আর  এ ভাবে পরিষ্কার করা যায় না। কিন্তু এবার ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) হায়দরাবাদ শাখা এমন একটি যন্ত্র আবিষ্কার করেছে, যা এই সমস্যার সমাধান করে দিয়েছে।

ডিআরডিও-র তৈরি করা যন্ত্রটিতে অতিবেগুনি রশ্মি ব্যবহার করে জীবাণু নষ্ট করে ফেলা হচ্ছে। কিন্তু এই ধরনের যন্ত্রের সমস্যা হল, তার ভিতর কোনও বস্তু দিতে বা ভিতর থেকে বার করতে গেলে হাত দিয়ে যন্ত্রটির পাল্লা খুলতে হয়। ফলে সেই সময় জীবাণু সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। এই সমস্যারও সমাধান করেছে ডিআরডিও।

নতুন এই যন্ত্রটির কাছে গেলেই এর ড্রয়ারের মতো অংশটি নিজে থেকে খুলে যাবে। তার ভিতর মোবাইল, টাকা, কোনও কাগজপত্র ইত্যাদি দিয়ে দিলে আবার সেটি নিজে থেকে বন্ধ হয়ে যায়। আর ভিতরে যে কোনও জিনিসের উপর সব দিক থেকে অতিবেগুনি রশ্মি পড়ে। ফলে যন্ত্রের বাইরের অংশে হাত না দিয়েই যে কোনও জিনিস জীবাণুমুক্ত করে নেওয়া সম্ভব। এটির নাম দেওয়া ডিফেন্স রিসার্চ আল্ট্রাভায়লেট স্যানিটাইজার।

আরও পড়ুন: রোজার মাঝেই বৃদ্ধাকে পিঠে করে করোনা পরীক্ষা কেন্দ্রে গেলেন চিকিৎসা কর্মী

আরও পড়ুন: এ বার করোনার টিকা আবিষ্কার? ইতালির বিজ্ঞানীদের দাবি ঘিরে আশার আলো

সংবাদ সংস্থা এএনআই টুইট করে ডিআরডিও-র তৈরি এই যন্ত্রের খবরটি প্রকাশ করেছে। সেখানে জানানো হয়েছে, যন্ত্রটির স্যানিটাইজেশনের কাজ হয়ে গেলে সেটি নিজে থেকেই স্লিপ মোডে চলে যাবে।

দেখুন সেই টুইট:

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের সঙ্গে। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা, তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি প্রকাশযোগ্য বলে বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন