Coronavirus

জীবাণুনাশক নিয়ে হু-র সতর্কবার্তা

বিবৃতি দিয়ে হু জানিয়েছে, রাস্তা বা বাজার এলাকার মতো খোলা জায়গায় জীবাণুনাশক ছড়ালে বা স্প্রে করলে ইটপাথর-ধুলোয় তার উপাদানগুলি নিষ্ক্রিয় হয়ে যায়।

Advertisement

সংবাদ সংস্থা

জেনিভা শেষ আপডেট: ১৮ মে ২০২০ ০৫:২২
Share:

প্রতীকী ছবি

খোলা জায়গায় জীবাণুনাশক ছড়ালে করোনাভাইরাস মরে না। উল্টে তা স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। শনিবার এই সতর্কবার্তা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

Advertisement

বিবৃতি দিয়ে হু জানিয়েছে, রাস্তা বা বাজার এলাকার মতো খোলা জায়গায় জীবাণুনাশক ছড়ালে বা স্প্রে করলে ইটপাথর-ধুলোয় তার উপাদানগুলি নিষ্ক্রিয় হয়ে যায়। ফলে করোনাভাইরাসের কিছু হয় না। হু আরও জানিয়েছে, কোনও ব্যক্তির উপরেও জীবাণুনাশক ছড়ানো উচিত নয়। কারণ ক্লোরিন এবং‌ বিষাক্ত রাসায়নিক উপাদান মানুষের চোখ এবং ত্বকের ক্ষতি করতে পারে।

ক্ষতি করে মানুষের মানসিক স্বাস্থ্যেরও। তার উপর কোনও মানুষের উপরে জীবাণুনাশক প্রয়োগ করলে তাঁর সংক্রমণ ছড়ানোর ক্ষমতাও নষ্ট হয় না।

Advertisement

বাড়ির ভিতরেও জীবাণুনাশক ছড়াতে নিষেধ করেছে হু। কারণ তাতে কোনও লাভ হয় না বলে জানিয়েছে তারা। হু-র পরামর্শ, তার বদলে কাপড়ে জীবাণুনাশক নিয়ে মোছা উচিত। কারণ জীবাণুনাশকের উপাদান কাপড়ে তাড়াতাড়ি নষ্ট হয় না। ফলে কাজ দেয় বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন