world’s oldest intact shipwreck

২৪০০ বছরের আস্ত একটা জাহাজ, খোঁজ মিলল কৃষ্ণ সাগরে

প্রায় ২৪০০ বছরের পুরনোা জাহাজের অবশেষ

Advertisement
সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৮ ১৪:৩০
Share:
০১ ১১

কৃষ্ণ সাগরের তলায় মিলল প্রায় একটি আস্ত জাহাজ। ধ্বংসাবশেষ বললে ভুল হবে, প্রায় আস্ত একটা জাহাজই পাওয়া গিয়েছে। গবেষকরা জানিয়েছেন, ২৪০০ বছরের প্রাচীন এই জাহাজটি। এটিই এখনও পর্যন্ত সবচেয়ে প্রাচীন আস্ত জাহাজ, বলছেন গবেষকরা।

০২ ১১

প্রায় ৭৫ ফুটের এই জাহাজটি গ্রিসের, এমনটাই বলছেন গবেষকরা। এতটাই গভীরে ছিল এই জাহাজটি তাই অক্সিজেন পৌঁছতে পারেনি। তাই মরচেও কম ধরেছে। প্রায় ২ কিমি এলাকাজুড়ে বিস্তৃত ছিল এই জাহাজটি।

Advertisement
০৩ ১১

কৃষ্ণ সাগরের মেরিটাইম আর্কিওলজি প্রজেক্টের সদস্যরা জানিয়েছেন, প্রাচীন পৃথিবীতে জাহাজ নির্মাণ ও জাহাজ জলে ভাসানোর পদ্ধতি নিয়ে অনেক নতুন তথ্য উঠে আসবে এই উদ্ধারকাজের পর।

০৪ ১১

জাহাজের একটি সামান্য অংশ নিয়ে সেটি কার্বন ডেটিং পদ্ধতিতে বয়স জানা হয়েছে। সাদাম্পটন বিশ্ববিদ্যালয়ের তরফে দাবি করা হয়েছে, এটিই প্রাচীনতম প্রায় আস্ত জাহাজের অংশ।

০৫ ১১

‘ব্ল্যাক সি মেরিটাইম আর্কিওলজিক্যাল প্রজেক্ট’ লন্ডনে একটি সম্মেলন করে এই জাহাজ সংক্রান্ত তথ্য প্রকাশ করতে চলেছে।

০৬ ১১

আন্তর্জাতিক মেরিটাইম আর্কিওলজিক্যাল প্রজেক্টের বিজ্ঞানী, গবেষক, প্রত্নতত্ত্ববিদ ও সার্ভেয়াররা প্রায় তিন বছর ধরে প্রায় ৬০টি জাহাজের অংশ খুঁজে পেয়েছেন তিন বছরের অভিযানে।

০৭ ১১

এটি যে বাণিজ্যতরী এতে কোনও সন্দেহ নেই, বলেছেন বিজ্ঞানীরা। জাহাজ থেকে পাওয়া কিছু জিনিসপত্র মঙ্গলবারই ব্রিটিশ মিউজিয়ামে প্রদর্শনীতে রাখা হয়েছে।

০৮ ১১

ব্রিটিশ মিউজিয়ামের প্রাচীন গ্রিসের একটি পট রয়েছে। তাতে যে জাহাজটি রয়েছে।এটিও নাকি প্রায় সেরকমই, বলছেন প্রত্নতত্ত্ববিদরা।

০৯ ১১

প্রাগৈতিহাসিক যুগে সমুদ্রের জলস্তর সংক্রান্ত গবেষণাও ছিল এই অভিযানের মূল উদ্দেশ্য। তিন বছরে এই অভিযানে প্রায় ১৪০ কোটি টাকা খরচ হযেছে।

১০ ১১

১৭০০ শতকের রোমান বাণিজ্যতরীর সঙ্গে পাল্লা দিয়ে ছুটত এটি, বলছেন গবেষকরা। গোটা টিমের তরফে একটি তথ্যচিত্রও নির্মাণ করা হয়েছে। মঙ্গলবার প্রদর্শনীতে সেটিও দেখানো হবে।

১১ ১১

গ্রিক কবি হোমারের মহাকাব্য ওডিসির বর্ণনায় যে ওডেসিয়াসের (যাঁকে ইউলিসিসও বলা হয়) কথা রয়েছে, তিনি যে জাহাজে গিয়েছিলেন, সেই জাহাজের বর্ণণার সঙ্গে নাকি হুবহু মিলে গিয়েছে এই জাহাজের কিছু অংশের ছবি, দাবি করেছেন প্রত্নতত্ত্ববিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement