অস্ট্রেলিয়ার সৈকতে তোয়ালে, এমএইচ ৩৭০ রহস্য অধরাই

মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমান এমএইচ ৩৭০ নিখোঁজ হওয়ার চার মাস বাদে অস্ট্রেলিয়ার সৈকতে একটি ছোট তোয়ালে পাওয়া গিয়েছিল। তদন্তকারীরা আজ জানালেন, তোয়ালেটির সঙ্গে নিখোঁজ বিমানের কোনও সম্পর্ক নেই। সাধারণত বিমানে সফরকালীন খাবার বা পানীয় পরিবেশনের সময় যাত্রীদের ছোট তোয়ালে দেওয়া হয়ে থাকে।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ১১ মার্চ ২০১৫ ০২:৪৫
Share:

মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমান এমএইচ ৩৭০ নিখোঁজ হওয়ার চার মাস বাদে অস্ট্রেলিয়ার সৈকতে একটি ছোট তোয়ালে পাওয়া গিয়েছিল। তদন্তকারীরা আজ জানালেন, তোয়ালেটির সঙ্গে নিখোঁজ বিমানের কোনও সম্পর্ক নেই।

Advertisement

সাধারণত বিমানে সফরকালীন খাবার বা পানীয় পরিবেশনের সময় যাত্রীদের ছোট তোয়ালে দেওয়া হয়ে থাকে। গত বছরের ২ জুলাই পারথ-এর ১২৪ মাইল উত্তরে থার্স্টি পয়েন্টের সৈকতে একটি ছোট তোয়ালে মিলেছিল। তাতে মালয়েশিয়ান এয়ারলাইন্সের লোগো আঁকা ছিল। সে সময় পশ্চিম অস্ট্রেলীয় পুলিশের হাতে ওই তোয়ালে তুলে দেওয়া হয়।

এর আগে পশ্চিম অস্ট্রেলিয়ার বিভিন্ন সৈকতে ভেসে আসা জিনিসপত্র বহু বার খুঁটিয়ে দেখেছে অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো। তবে এমএইচ ৩৭০-র নিখোঁজ হওয়ার প্রকৃত কারণ খুঁজে বের করতে পারেননি তাঁরা। এ বারও তার ব্যতিক্রম হয়নি। পারথ-এর উত্তরের সৈকতে ছোট তোয়ালে মেলার সঙ্গে বিমান নিখোঁজ হয়ে যাওয়ার যে কোনও সম্পর্ক নেই, তা স্পষ্ট জানিয়ে দিয়েছেন তদন্তকারীরা।

Advertisement

গত বছরের ৮ মার্চ কুয়ালা লামপুর থেকে বেজিং যাওয়ার পথে ২৩৯ জন যাত্রী নিয়ে নিখোঁজ হয়ে যায় মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমান এমএইচ ৩৭০। বিমানের সঙ্গে যোগাযোগ হারিয়ে যাওয়ার পরেও প্রায় ছ’ঘণ্টা আকাশে উড়েছিল সেটি উপগ্রহ তথ্য থেকে এমনই জানা গিয়েছিল। এমনকী তদন্তকারীরা অনুমান করেছিলেন, জ্বালানি শেষ হয়ে যাওয়ার পরে দক্ষিণ ভারত মহাসাগরে ভেঙে পড়ে এমএইচ ৩৭০।

বিমানের নিখোঁজ রহস্যের বর্ষপূর্তি উপলক্ষে গত রবিবার যে অর্ন্তবর্তী রিপোর্ট প্রকাশ করা হয়েছে, তাতে উঠে এসেছে একের পর এক গাফিলতির কথা। যেমন, ওই রিপোর্টে প্রকাশিত হয়েছে যে বিমানে খারাপ মানের ব্যাটারি ব্যবহার করা হয়েছিল। কিন্তু বিমানসংস্থার তরফে জানানো হয়েছে, ককপিট ভয়েস রেকর্ডারে যে ব্যাটারি ছিল, তা নতুন এবং যথেষ্ট ক্ষমতাসম্পন্ন। যেটি এক বার সক্রিয় করা হলে তিরিশ দিন পর্যন্ত চালু থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন