Advertisement
Durga puja outside India

সুইৎজ়ারল্যান্ডে পুজো! পুরোহিত এখানে এক বিজ্ঞানী

সুইৎজ়ারল্যান্ডের বাসেল। সেখানে দুর্গাপুজো হল। পুরোহিত ছিলেন এক বিজ্ঞানী।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৬:৫৬
Share: Save:

বিশ্বের বিভিন্ন প্রান্তে রয়েছে বাঙালি। দেশের মাটির টানকে ভুলতে পারেননি তাঁরা। তাই বিশ্ব জুড়ে বিভিন্ন জায়গায় আয়োজন করা হয় বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো। তাতে বাদ নেই সুইৎজ়ারল্যান্ডও।

আল্পস পর্বতমালার কোলে এই দেশের বাসেল শহরে উমার বন্দনায় কোনও খামতি রাখতে চান না সেখানকার বাঙালিরা। ২০১০ সাল থেকে এখানে পুজোর শুরু। পুজোর দিন যে সময় পড়ে, তখনই পুজো করা হয়। তবে সপ্তাহের শেষের দিকে পড়লে স্বাভাবিকভাবেই সুবিধা হয় আয়োজকদের। এমনি তো ছুটি নেই, সপ্তাহের মাঝে!

তবে প্রয়োজন হলে দু'দিন ছুটি নিতে পিছুপা হন না তাঁরা।

কুমোরটুলি থেকে ফাইবার গ্লাসের মূর্তি নিয়ে যাওয়া হয়েছে। প্রতি বছর তা বিসর্জন দেওয়া হয় না। সংরক্ষণ করে রাখা হয় পরের বছরের জন্য। ঘট বিসর্জন করা হয়। বাংলার গণ্ডি ছাড়িয়ে পুজো এখানেও সর্বজনীন হয়ে উঠেছে। তবে থিম নয়। সাবেকিয়ানাতেই পুজো করা হয়।

এখানে পুজো শুরুর প্রথম দিকে দেশ থেকে পুরোহিত গিয়ে পুজো করতেন। এখন কমিটির এক সদস্য পুজো করেন। তিনি পেশায় আবার বৈজ্ঞানিক। সবদিক সামলে নিয়ম আচরণের সব দিকই খেয়াল রাখা হয়। দশমীর দিন সিঁদুর খেলা হয় ঘটা করে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NRI Puja NRI Puja 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE