Advertisement
Durga Puja outside india

ডারহামের পুজো! মণ্ডপ তৈরি হয় পুনর্ব্যবহারযোগ্য উপাদান দিয়ে

ডারহামের দুর্গাপুজোয় মণ্ডপ ছিল পুনর্ব্যবহারযোগ্য উপাদান দিয়ে তৈরি। মূর্তি গিয়েছিল কুমারটুলি থেকে।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৪:৫২
Share: Save:

বিদেশের মাটিতে ভারতের জয়গাথা রয়েছে অনেক। তবে দেশে ইতিহাস তৈরি করা ঘটনা বিদেশে ফুটিয়ে তোলা কতটুকুই বা! এই ভাবনা থেকেই দুর্গাপুজো করতে গিয়ে টরন্টোর ডারহামের প্রবাসী বাঙালিরা এক বড়সড় কাণ্ড ঘটিয়ে ফেললেন!

এই বছর ইসরো (ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন) চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে বিশ্বকে দেখিয়েছে নতুন পথ। সেটিই নিজেদের থিম হিসেবে তুলে ধরে মা দুর্গার আরাধনায় মেতেছিল এই শহরের বাঙালিরা।

কানাডার টরন্টোর পূর্ব প্রান্তে অবস্থিত ডারহাম। কোভিডের সময় বিশ্ব যখন ভয়ে ঘরে বসে, সেই ২০২০ সালে এই সংগঠনের এক সদস্যের বাড়িতে ছোট করে পুজো শুরু করা হয় এখানে। পরের বছর থেকে তা বড় আকার ধারণ করে।

আলাদা করে অফিস ছুটি না নিয়ে সপ্তাহেপ ছুটির দিনগুলিতে নিজেদের পুজো করেছে ডারহাম দুর্গা উৎসব পুজো কমিটি। মণ্ডপ তৈরি করা করা হয়েছে পুনর্ব্যবহারযোগ্য উপাদান দিয়ে। এই থিম তৈরি করেছেন শিল্পী হিমাদ্রি দাস।

পুজো মণ্ডপে থিমের ছোঁয়া থাকলেও প্রতিমাতে রয়েছে সাবেকিয়ানা। চণ্ডী পাঠ থেকে সন্ধিপুজো, সব নিয়মকানুন এখানে নিষ্ঠা ভরে পালন করা হয়। প্রতিমা নিয়ে যাওয়া হয়েছে কলকাতার কুমারটুলি থেকে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE