Advertisement
Bangalore Jayamahal Durga Puja

এ পুজোয় বাংলায় মিলে যায় কর্নাটক

জয়মহল দুর্গাপুজো, বেঙ্গালুরুর পুজো। এ পুজোয় বাঙালি আর কর্নাটকী এক হয়ে যায়! বিসর্জন হয়ে গিয়েছে। এখন আবার বছর ঘোরার অপেক্ষা।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৩:০৩
Share: Save:

দেশ থেকে বিদেশ সব জায়গায় রমরমিয়ে হয়েছে মা দুর্গার পুজো। পশ্চিমবঙ্গের সঙ্গে অন্য রাজ্যেও তা বাদ যায়নি। দক্ষিণের বেঙ্গালুরুর ক্রমবর্ধমান দুর্গাপুজোর মাঝে জয়মহলের পুজো আজও ব্যতিক্রমী জায়গা ধরে রেখেছে। ফি বছর জয়মহল লেডিস ক্লাবের মাঠেই আয়োজিত এই পুজো হয়ে ওঠে রাজ্যের বাইরে থাকা বাঙালিদের মিলন মেলা।

এ পুজো শুরু হয় ১৯৫৫ সালে। অনেক বার এই পুজোর নাম ও জায়গার বদল হয়েছে । ১৯৭৩ সাল থেকে আজকের জায়গায় পুজো শুরু হয়। প্রথম দিন থেকে, সাবেকিধারায় পুজো হলেও ২০১৪ সাল থেকে থিমের পুজো শুরু করে এখানকার বাঙালিরা। বেঙ্গালুরুতে থিমের পুজো এরাই প্রথম শুরু করে। এই বছরে তাঁরা তুলে ধরেছেন নারীশক্তির মধ্যে আবহমান কাল ধরে চলে আসা মাতৃরূপিণী মহাশক্তি মহামায়ার প্রকাশকে।

সপ্তমীতে নবপত্রিকার প্রতিষ্ঠা থেকে শুরু করে সন্ধি পুজো, নবমীর হোম, সবই হয় মহাসমারোহে। এই পুজোতে কর্নাটকের নিজস্ব লোকসংস্কৃতিও মিলে যায় বলে দাবি আয়োজকদের।

পুজোর সঙ্গে থাকে বিনোদনের ব্যবস্থা। সঙ্গে চলে নির্ভেজাল আড্ডা। অষ্টমীতে ধুনুচি নাচ আর নবমীতে ডান্ডিয়া নাচ। ছোটদের জন্য প্রতিদিন সকালে আয়োজন করা হয় অঙ্কন, আবৃত্তি আর যেমন-খুশি-সাজো প্রতিযোগিতা। প্রকাশ করা হয় সুভেনির। দশমীতে বাদ যায় না সিঁদুর খেলা। এ বছরও তার অন্যথা হল না।

আসছে বছর আবার হবে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NRI Puja 2023 NRI Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE