Advertisement
Durga Puja outside India

মূর্তি এখানে ফাইবারের!

আমরা প্রবাসী কালচারাল অ্যাসোসিয়েশন অফ আলবার্টা, ক্যালগারি, কানাডার পুজো। এখানে মূর্তি হয় মূলত ফাইবারের। সেই মূর্তির বির্সজন দেওয়া হয় না।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১১:২৮
Share: Save:

শরৎকালে বর্ষার দাপট চিন্তার ভাঁজ ফেলেছে অনেকের চোখেমুখে। অন্য দিকে পুজোর অন্য চেহারা বিদেশে। আজকে আনন্দবাজার অনলাইন খোঁজ নিল আমরা প্রবাসী কালচারাল অ্যাসোসিয়েশন অফ আলবার্টা , ক্যালগারি, কানাডার পুজো নিয়ে।

বিদেশের বেশ কিছু পুজো অনেক বছর ধরে হলেও এই সংগঠনটি মাত্র দু’বছর হয়েছে নিজেদের পুজো শুরু করেছে।

দুর্গাপুজো বিশ্বজুড়ে পরিচিতি পেলেও পুজোর সময় বিদেশে অতিরিক্ত ছুটি দেওয়া হয় না। সপ্তাহের শেষে সাধারণ ছুটি থাকে‌ সকলের। কানাডার এই পুজো আসছে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত হবে । মূর্তি নিয়ে যাওয়া হয়েছে বারাসাতের মধ্যমগ্রাম থেকে। দেবী মূর্তি বাংলা থেকে নিয়ে যাওয়া হলেও তা মূলত ফাইবারের। সেটি বিসর্জন দেওয়া হয় না। ছোট একটি মাটির মূর্তি নিয়ে যাওয়া হয়েছে। সেটাকেই বিসর্জন দেওয়া হবে। বড় মূর্তিটি পরের বছরের জন্য সংরক্ষণ করা হয়।

পুজোর দিনক্ষণ বদলে গেলেও আচার-আচরণে কোনও রকম খামতি রাখা হয়নি এখানে। দেবীর বোধন থেকে শুরু করে , কলা বউ স্নান, অষ্টমীর মহাঞ্জলি, হোম, দশমীতে দেবীর বিসর্জন সিঁদুর খেলা সবকিছুই পালন হয় নিয়মনীতি মেনে। ‌ কাঁসর- ঢাক কিছুই বাদ দেওয়া হয় না। নিজের ঘরের মতো পুজোর আমেজ আনতে কিছুই ছাড়তে চান না এই পুজো কমিটি। প্রথম সন্ধ্যায় একটি অনুষ্ঠান আয়োজন করা হবে। যেখানে বিভিন্ন প্রকারের ভারতীয় খাবারের মেলা বসাবে তাঁরা। ‌এই বছরে মাটির গন্ধ ও নিজেদের ছোটবেলাকে ধরে রাখতে সহজপাঠের আদলে তৈরি করা হয়েছে মণ্ডপ। মূলত সহজ পাঠের বিভিন্ন আঁকা তুলে ধরা হয়েছে এবারের প্রবাসী কালচারাল অ্যাসোসিয়েশন অফ আলবার্টা, ক্যালগারি, কানাডার পুজোয়। বিভিন্ন সাংস্কৃতিক মূলক অনুষ্ঠানও করা হয় এখানে। এছাড়াও নিজেদের শিল্পীদের নিয়েও অনুষ্ঠান করা হয়। কলকাতা থেকে শিল্পীরাও যান। এ বারও তার ব্যতিক্রম হবে না।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NRI Puja 2023 NRI Puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE