Advertisement
Durga Puja 2022

বর্ষায় গাড়ি চালানোর সময় যে বিষয়গুলো মাথায় রাখবেন

বর্ষার মরসুমে চার চাকা নিয়ে বেরিয়েছেন। এই কয়েকটি সাবধানতা মেনে চললে বর্ষায় আপনার সফর হয়ে উঠবে সুরক্ষিত।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৬:৪৬
Share: Save:

বর্ষার মরসুমে চার চাকা নিয়ে বেরিয়েছেন। গাড়ির ভিতরে বৃষ্টির জল সমস্যায় ফেলে না খুব একটা। কিন্তু জানেন কি, একটু অসাবধান হলেই বর্ষার এই সফর হয়ে উঠতে পারে বিপজ্জনক? তবে এই ঋতুতে গাড়ি চালানোর সময়ে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখলেই এড়ানো যায় ঝুঁকি।

গাড়ির গতি

বৃষ্টির সময়ে গতি কমিয়ে গাড়ি চালান এবং পর্যায়ক্রমে হাল্কা ব্রেক ব্যবহার করুন। ভেজা রাস্তায় গাড়ির টায়ার এবং রাস্তার মধ্যে ঘর্ষণ তুলনামূলক ভাবে কম। তাই তাৎক্ষণিক ব্রেক বা সাডন ব্রেক দিলে গাড়ির নিয়ন্ত্রণ হারাতে পারেন আপনি। ফলে গাড়ি স্কিড করে যেতে পারে।

উইন্ডশিল্ড ডিফগ

এইচভিএসি অর্থাৎ হিটিং, ভেন্টিলেটিং এবং এয়ার কন্ডিশনিং ফাংশন ব্যবহার করে আরও ভাল ভাবে দেখতে পারবেন। এসির সুইচ নবগুলি এমন ভাবে ঘুরিয়ে রাখুন যাতে হাওয়া ড্যাশের দিকে প্রবাহিত হয়। এ ভাবে আপনি আপনার কুয়াশাযুক্ত উইন্ডশিল্ড পরিষ্কার করতে পারবেন।

জলমগ্ন রাস্তা দিয়ে গাড়ি চালানো

সাধারণত জলমগ্ন রাস্তা দিয়ে গাড়ি না চালানোরই পরামর্শ দেওয়া হয়ে থাকে। তবে কখনও সখনও নিতান্তই যদি কোনও বিকল্প না থাকে, নিশ্চিত করুন অ্যাক্সিলরেটর থেকে আপনি পা তুলবেন না, যতক্ষণ পর্যন্ত না জমা জল অতিক্রম করছেন। ইঞ্জিনকে ধীরে ধীরে রিভ করতে দিন এবং ১২০০-র উপরে রাখুন আরপিএম। ফলে ইঞ্জিন নিষ্কাশনের মাধ্যমে প্রয়োজনীয় নির্গমন করতে পারে এবং ক্রমাগত ঘর্ষণে পাওয়ার ডিস্ট্রিবিউট হতে থাকে। এর ফলে একজস্ট পাইপে জল ঢুকতে পারে না এবং গাড়ি চলাচল বন্ধ করতে পারেনা।

জল জমা রাস্তা পেরনোর পরে

জলমগ্ন রাস্তা পেরিয়ে গেলে আরও একটি পদক্ষেপ রয়েছে। আরপিএম কিছু ক্ষণের জন্য বাড়িয়ে রাখুন। এটি আউটলেটগুলি থেকে জল বেরিয়ে যেতে সাহায্য করে। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়, জল জমা রাস্তা পার হওয়ার পরে অতিরিক্ত গতি এড়িয়ে চলুন। জল জমা রাস্তায় গাড়ি চালানোর ফলে গাড়ির ব্রেক শ্যু ভিজে যায়। ফলে তাদের প্রতিক্রিয়া কমে যায় কিছু সময়ের জন্য এবং ভাল ভাবে কাজ করতে পারে না।

জল জমা রাস্তায় গাড়ি আটকে পড়লে

পার্কিং-এ থাকাকালীন জল জমা রাস্তায় গাড়ি আটকে পড়লে গাড়ি স্টার্ট না করে মেকানিক ডাকুন। গাড়িতে স্টার্ট দেওয়ার আগে ইঞ্জিনের তেল পরীক্ষা করুন। সেখানে জল ঢুকে থাকলে ইঞ্জিনে স্টার্ট দেবেন না। এয়ার ফিল্টার খুলে শুকিয়ে নিতে হবে। গাড়ির অভ্যন্তরীণ অংশ পরিষ্কার করে শুকিয়ে নিন দুর্গন্ধ এড়াতে। স্পার্ক-প্লাগ পরীক্ষা করে নিন এবং পাওয়ার ডিস্ট্রিবিউটরও পরিষ্কার করুন। মনোযোগ দিয়ে সাফ করতে হবে ইঞ্জেক্টর। ক্লাচ পরীক্ষা করে নিন যেহেতু ক্লাচ প্লেট এবং প্রেশার প্লেট -এর পিচ্ছিলতার প্রবণতা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE