Advertisement
Sideboard Style Tips for Puja

এ বার পুজোয় খেলা হোক জুলপি নিয়ে

এলভিস প্রেসলি থেকে মিঠুন চক্রবর্তী। কত কত বিখ্যাত মানুষ যে শুধু জুলপি নিয়ে কারিকুরি করে বাজার কাঁপিয়েছেন! এবার কাঁপান আপনি নিজে। এই পুজোতেই। এখানে রইল জুলপির ৬ রকম ছাঁট।

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২১:০৫
Share: Save:
০১ ১১
সম্প্রতি ‘সত্যপ্রেম কি কথা’ ছবিতে কার্তিক আরিয়ানের ঝাঁকড়া চুল আর হালকা দাড়ির উষ্ণ আবেদন ঘুম কেড়েছে বহু তরুণীর। কিন্তু চুল আর দাড়ির মধ্যবর্তী সেতুর দিকে কি ফিরে তাকিয়েছি?  গাঢ় কৃষ্ণবর্ণের ওই আবেদনময় জুলপি না থাকলে, সত্যিই কি এতখানি মোহময় হত সত্যপ্রেমের চাউনি!

সম্প্রতি ‘সত্যপ্রেম কি কথা’ ছবিতে কার্তিক আরিয়ানের ঝাঁকড়া চুল আর হালকা দাড়ির উষ্ণ আবেদন ঘুম কেড়েছে বহু তরুণীর। কিন্তু চুল আর দাড়ির মধ্যবর্তী সেতুর দিকে কি ফিরে তাকিয়েছি? গাঢ় কৃষ্ণবর্ণের ওই আবেদনময় জুলপি না থাকলে, সত্যিই কি এতখানি মোহময় হত সত্যপ্রেমের চাউনি!

০২ ১১
! চুলের সজ্জা ও স্বাস্থ্য নিয়ে চর্চা যত কথা হয়,  জুলপি-চর্চা তেমন একটা কেউ কিছু বলেন না। অথচ মুখের আদল অনুযায়ী জুলপির বিশেষ বিশেষ আকৃতি,  অন্য মাত্রা দিতে পারে পুরুষের কেশসজ্জায়। বদলে দিতে পারে ব্যক্তিত্ব।

! চুলের সজ্জা ও স্বাস্থ্য নিয়ে চর্চা যত কথা হয়, জুলপি-চর্চা তেমন একটা কেউ কিছু বলেন না। অথচ মুখের আদল অনুযায়ী জুলপির বিশেষ বিশেষ আকৃতি, অন্য মাত্রা দিতে পারে পুরুষের কেশসজ্জায়। বদলে দিতে পারে ব্যক্তিত্ব।

০৩ ১১
লম্বা জুলপি:  সাধারণত গোলাকৃতি মুখবিশিষ্ট পুরুষদের ক্ষেত্রে লম্বা জুলপি,  মুখের আকৃতিকে বেশ ধারালো করে তোলে। জুলপির দৈর্ঘ্য গালের মেদকে অনেকটা ঢেকে দিয়ে, বাড়িয়ে দিতে পারে আপনার চোখের নীলাভ হাতছানি। লম্বা জুলপি খুব একটা সমকালীন না হলেও, এটিকে বেছে নিয়ে নিজেকে ভিড়ের মধ্যে আলাদা করে ফেলতে পারেন।

লম্বা জুলপি: সাধারণত গোলাকৃতি মুখবিশিষ্ট পুরুষদের ক্ষেত্রে লম্বা জুলপি, মুখের আকৃতিকে বেশ ধারালো করে তোলে। জুলপির দৈর্ঘ্য গালের মেদকে অনেকটা ঢেকে দিয়ে, বাড়িয়ে দিতে পারে আপনার চোখের নীলাভ হাতছানি। লম্বা জুলপি খুব একটা সমকালীন না হলেও, এটিকে বেছে নিয়ে নিজেকে ভিড়ের মধ্যে আলাদা করে ফেলতে পারেন।

০৪ ১১
মাঝারি জুলপি:  রণবীর কপূরের-এর মাঝারি জুলপির মৌতাতে মজে গিয়েছেন অসংখ্য অষ্টাদশী। নিজেকে তেমন আকর্ষণীয় করে তুলতে লম্বা চুলের ছাঁটের লং সঙ্গে মাঝারি দৈর্ঘ্যের জুলপি রাখুন।  উত্তাপ ছড়াবেন আপনিও। সামান্য লম্বাটে মুখাকৃতির ব্যক্তিরা নিশ্চিন্তে এ-ধরনের জুলপি বেছে নিন আর হয়ে উঠুন আত্মবিশ্বাসী।

মাঝারি জুলপি: রণবীর কপূরের-এর মাঝারি জুলপির মৌতাতে মজে গিয়েছেন অসংখ্য অষ্টাদশী। নিজেকে তেমন আকর্ষণীয় করে তুলতে লম্বা চুলের ছাঁটের লং সঙ্গে মাঝারি দৈর্ঘ্যের জুলপি রাখুন। উত্তাপ ছড়াবেন আপনিও। সামান্য লম্বাটে মুখাকৃতির ব্যক্তিরা নিশ্চিন্তে এ-ধরনের জুলপি বেছে নিন আর হয়ে উঠুন আত্মবিশ্বাসী।

০৫ ১১
অমরেশ পুরীই হোন বা আমজাদের মতো জুলপি:  অমরেশ পুরীই হোন বা আমজাদ খান,  ভিলেনের দাপটে নায়ক পর্যন্ত থরহরি কম্পমান। এদের  মতো জুলপির একটা নাম আছে বাজারে ‘এল’ জুলপি। মানে, ইংরিজি ‘এল’ আকৃতির ধাঁচে রাখা জুলপি। নীচের দিকটা চওড়া। উপরিভাগ তুলনায় সরু। এই ‘এল’  আকৃতির জুলপির একচেটিয়া অধিকার যেন কেবল খলনায়কদের।

অমরেশ পুরীই হোন বা আমজাদের মতো জুলপি: অমরেশ পুরীই হোন বা আমজাদ খান, ভিলেনের দাপটে নায়ক পর্যন্ত থরহরি কম্পমান। এদের মতো জুলপির একটা নাম আছে বাজারে ‘এল’ জুলপি। মানে, ইংরিজি ‘এল’ আকৃতির ধাঁচে রাখা জুলপি। নীচের দিকটা চওড়া। উপরিভাগ তুলনায় সরু। এই ‘এল’ আকৃতির জুলপির একচেটিয়া অধিকার যেন কেবল খলনায়কদের।

০৬ ১১
সময় বদলেছে। বদলেছেন আপনিও। নিজের 'লক্ষ্মীছানা'  ইমেজটা ভেঙে একবার রেখেই দেখুন না এমন জুলপি। মিইয়ে আসা সম্পর্কের উষ্ণতা ফিরে পেতে পারেন নতুন ছাঁচে।

সময় বদলেছে। বদলেছেন আপনিও। নিজের 'লক্ষ্মীছানা' ইমেজটা ভেঙে একবার রেখেই দেখুন না এমন জুলপি। মিইয়ে আসা সম্পর্কের উষ্ণতা ফিরে পেতে পারেন নতুন ছাঁচে।

০৭ ১১
উল্টো 'ভি'- আকৃতির জুলপি:  'মাথার ভেতরে ছিল এলভিস প্রিসলি,  খাতার ভেতর তোমার নাম..! অঞ্জন দত্তের এই গানের মতোই, 'ভি' আকারের জুলপি সজ্জার সঙ্গে নিরুচ্চারে জড়িয়ে গিয়েছে এলভিল প্রেসলির নাম। তাঁর নীলাভ-ধূসর মণির সঙ্গে ভি-আকৃতির জুলপির মায়াবী আহ্বানে আজও বুঁদ হয়ে আছে বহু যুবতী।

উল্টো 'ভি'- আকৃতির জুলপি: 'মাথার ভেতরে ছিল এলভিস প্রিসলি, খাতার ভেতর তোমার নাম..! অঞ্জন দত্তের এই গানের মতোই, 'ভি' আকারের জুলপি সজ্জার সঙ্গে নিরুচ্চারে জড়িয়ে গিয়েছে এলভিল প্রেসলির নাম। তাঁর নীলাভ-ধূসর মণির সঙ্গে ভি-আকৃতির জুলপির মায়াবী আহ্বানে আজও বুঁদ হয়ে আছে বহু যুবতী।

০৮ ১১
এই পুজোয় নিজের গান-পাগল সঙ্গীকে চমকে দিতে বেছে নিতে পারেন প্রেসলির এই অভিনব জুলপি-ভঙ্গিমা। আদতে,  পুরনো চালই তো ভাতে বাড়ে।

এই পুজোয় নিজের গান-পাগল সঙ্গীকে চমকে দিতে বেছে নিতে পারেন প্রেসলির এই অভিনব জুলপি-ভঙ্গিমা। আদতে, পুরনো চালই তো ভাতে বাড়ে।

০৯ ১১
দাড়ি ও জুলপির যুগলবন্দি:  এখন সবচেয়ে চালু জুলপি-সজ্জা এটি। এ ধরনের জুলপি কানের পাশ দিয়ে নেমে, সরাসরি পুরুষালি চাপদাড়িতে ডুব দেয়। রণবীর সিং কিংবা ভিকি কৌশল— সকলে এমন জুলপিতেই হয়ে উঠেছেন আকর্ষণের কেন্দ্রবিন্দু। এই জুলপির যে-অংশ দাড়িতে মেশে,  সে-অংশের ঘনত্ব গাঢ় বা হালকা দু’ই-ই হতে পারে। জুলপির আকার হবে কখনও তিনকোনা,  কখনও-বা চতুষ্কোণ।

দাড়ি ও জুলপির যুগলবন্দি: এখন সবচেয়ে চালু জুলপি-সজ্জা এটি। এ ধরনের জুলপি কানের পাশ দিয়ে নেমে, সরাসরি পুরুষালি চাপদাড়িতে ডুব দেয়। রণবীর সিং কিংবা ভিকি কৌশল— সকলে এমন জুলপিতেই হয়ে উঠেছেন আকর্ষণের কেন্দ্রবিন্দু। এই জুলপির যে-অংশ দাড়িতে মেশে, সে-অংশের ঘনত্ব গাঢ় বা হালকা দু’ই-ই হতে পারে। জুলপির আকার হবে কখনও তিনকোনা, কখনও-বা চতুষ্কোণ।

১০ ১১
নারীর জুলপি-সাজ:  নারীদের ক্ষেত্রে বব কাট বা ‘পিক্সি’ হেয়ার কাটের (যে ছাঁটে একদিকের চুলটা সামান্য অর্ধ গোলাকার এবং বড় হয়, অন্য দিকের অংশ তুলনায় ছোট হয়)। এই ছাঁটের সঙ্গে এক দিকে সামান্য লম্বা জুলপি মোহময়ী করে তুলতে পারে আপনাকে। ধোঁয়াটে চক্ষুসজ্জার সঙ্গে মাঝারি দৈর্ঘ্যের এক দিকে সামান্য বড় জুলপি আমূল বদলে দিতে পারে আপনার শরীরী ভাষা।

নারীর জুলপি-সাজ: নারীদের ক্ষেত্রে বব কাট বা ‘পিক্সি’ হেয়ার কাটের (যে ছাঁটে একদিকের চুলটা সামান্য অর্ধ গোলাকার এবং বড় হয়, অন্য দিকের অংশ তুলনায় ছোট হয়)। এই ছাঁটের সঙ্গে এক দিকে সামান্য লম্বা জুলপি মোহময়ী করে তুলতে পারে আপনাকে। ধোঁয়াটে চক্ষুসজ্জার সঙ্গে মাঝারি দৈর্ঘ্যের এক দিকে সামান্য বড় জুলপি আমূল বদলে দিতে পারে আপনার শরীরী ভাষা।

১১ ১১
মিঠুন চক্রবর্তী কিংবা শাহরুখ খান, সকলেই নির্দিষ্ট সময়ের পর ছোট জুলপির দিকেই ঝুঁকেছেন। মাইকেলের জুলপি অবশ্য বর্তমানে 'সেকেলে' তকমাই পাবে। তবে পুরোনো মাদক যদি ঢেলে দেওয়া হয় নতুন পাত্রে— মন্দ কী! তাই, এবার পুজোয় কথায় কথায় ফোড়ন না কেটে, সানন্দে জুলপি কাটুন। এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

মিঠুন চক্রবর্তী কিংবা শাহরুখ খান, সকলেই নির্দিষ্ট সময়ের পর ছোট জুলপির দিকেই ঝুঁকেছেন। মাইকেলের জুলপি অবশ্য বর্তমানে 'সেকেলে' তকমাই পাবে। তবে পুরোনো মাদক যদি ঢেলে দেওয়া হয় নতুন পাত্রে— মন্দ কী! তাই, এবার পুজোয় কথায় কথায় ফোড়ন না কেটে, সানন্দে জুলপি কাটুন। এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE