Advertisement
Pimples

Spot Treatment: ষষ্ঠীর আগের দিনই মুখে ব্রণ বেরোলো? ঘরোয়া উপায়ে এক রাতে কমাবেন কী করে

বিশেষ দিনগুলির ঠিক আগে যেন বেছে বেছে ব্রণ বেরোয়। কিন্তু সেটা না ফাটিয়ে ঘরোয়া উপায়ে ভরসা রাখুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২১ ১৬:৫৪
Share: Save:

ব্রণ নিয়ে বিড়ম্বনা অনেকেরই। ঠিক যেন বেছে বেছে বিশেষ দিনগুলির আগে ব্রণ বেরোয়। হয় প্রথম ডেট, কিংবা চাকরির সাক্ষাৎকার কিংবা পুজো-পার্বণের আগের দিন। সারা মাস ত্বক দারুণ ঝকঝকে থাকল। ঠিক বিশেষ দিনের আগে কপালে বিশাল একটা ব্রণ বেরিয়ে গেল— এই ঘটনা ঘটেই থাকে। আর তাতে মন খারাপ হয়ে যায় প্রত্যকেরই। দুশ্চিন্তায় পড়ে যান সকলে। কী করে ব্রণ গায়েব করা যায়, তা নিয়ে গবেষণা করতে বসেন ইন্টারনেট খুলে। অনেকে ধৈর্য না ধরতে পেরে হয়তো ফাটিয়েই ফেলেন ব্রণ। আর তাতেই ত্বকের আরও ক্ষতি হয়ে যায়। ব্রণ ফেটে রক্ত বেরিয়ে ফোলা ভাব কমে যায় ঠিকই, কিন্তু দাগ বসে যায় মুখে। খুব বেশি ক্ষত হলে গর্তও হয়ে যেতে পারে। সেই দাগ মেলানো পরে খুব কঠিন।

তা হলে কী করে ব্রণ উধাও করা যায়। এক রাতের মধ্যে ব্রণ মিলিয়ে দেওয়া কি আদৌ সম্ভব? অনেকটাই সম্ভব। বেনজয়েল পারোক্সাইড, সালফার, টি-ট্রি অয়েল বা স্যালিসিলিক অ্যাসিড— যে কোনও এক ধরনের উপকরণের উপর ভরসা রাখতে পারেন। এগুলি সবই ‘স্পট ট্রিটমেন্ট’-এর জন্য দারুণ কাজে দেয়। যাঁদের ব্রণর সমস্যা তাঁরা এর মধ্যে কোনও একটা বাড়িতে রাখতে পারেন। টি-ট্রি অয়েল বা স্যালিসিলিক অ্যাসিড রয়েছে এমন কোনও ক্রিম ব্রণ উপরে সারা রাত লাগিয়ে রাখলে, পর দিন ব্রণ অনেকটাই বসে যায়।

ব্রণ ঠিক করার পদ্ধতি

প্রথমে ভাল কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেবেন। তার পরে একটি পাতলা কাপড়ে বরফ মুড়ে ব্রণর উপর রাখুন। এতে ব্রণর ফোলা ভাব এবং লালচে ভাব অনেকটাই কমে যায়। তার পরে হয় টি-ট্রি অয়েল কিংবা স্যালিসিলিক অ্যাসিড বা বেনজয়েল পারোক্সাইড আঙুলে নিয়ে ঠিক ব্রণর উপর লাগিয়ে নিন। এখন বাজারে অনেক রকম ‘প্যাচ ট্রিটমেন্ট’-এর মাস্কও পাওয়া যায়। সঠিক উপকরণ থাকলে সেগুলিও দারুণ কাজে দেয়। কেনার আগে উপকরণ মিলিয়ে দেখে নেবেন। ব্রণ বেরোলে সেই সময়ে তেল-মশলা-ভাজাভুজি একদম খাবেন না। কারণ শরীরের ভিতর থেকে চিকিৎসা করাও প্রয়োজন। বেশি করে জল খাওয়া আবশ্যিক। যাতে শরীরের ভিতরের সব বিষাক্ত পদার্থ বেরিয়ে যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ঘরোয়া টোটকা

যদি ঘরে কোনও রকম জরুরি উপকরণ দেওয়া ক্রিম বা সিরাম না থাকে, তা হলে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকাতেও। কী করে করবেন সে ক্ষেত্রে?

১। বাড়িতে অ্যাসপিরিন আছে? একটি ট্যাবলেট নিয়ে গুঁড়ো করে পেস্ট বানিয়ে নিন। ব্রণর উপরে লাগান। লালচে ভাব কমে যাবে এক রাতেই।

২। টুথপেস্ট সব বাড়িতেই থাকে। ব্রণর উপর লাগিয়ে রাখলে ফোলা ভাব কমে যায় কয়েক ঘণ্টাতেই। তবে জেল টুথপেস্ট চলবে না। সাদা টুথপেস্ট প্রয়োজন এই কাজের জন্য।

৩। গরম জলে তুলো ভিজিয়ে ভাপ দিন। এতেও ফোলা ভাব কমে যায়। এবং ব্রণর থেকে ত্বকের অন্য সংক্রমণের আশঙ্কাও কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pimples Skin Care Tips Durga Puja 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE