Advertisement
Pancake Recipe

পুজোর দিনে স্বাদ বদল! জলখাবারে রাখুন ভিনদেশি প্যানকেক

চেনা খাবারে একঘেয়েমি এসে গেলে উৎসবের দিনগুলোয় বরং একটু স্বাদ বদল হোক? পাতে থাক ভিনদেশি কিছু রান্না। অল্প সময়ে রেঁধে নেওয়ার মতো একটি পদ নিঃসন্দেহে প্যানকেক।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৯
Share: Save:

পুজোর মানেই জমিয়ে পেটপুজো! লুচি-আলুরদম থেকে পোলাও-কালিয়া, কিচ্ছুটি বাদ থাকে না। চেনা খাবারে একঘেয়েমি এসে গেলে উৎসবের দিনগুলোয় বরং একটু স্বাদ বদল হোক? পাতে থাক ভিনদেশি কিছু রান্না। অল্প সময়ে রেঁধে নেওয়ার মতো একটি পদ নিঃসন্দেহে প্যানকেক। এই প্রতিবেদনে রইল রন্ধন-প্রণালী।

মার্কিনি এই প্রাতরাশের উল্লেখ মেলে প্রাচীন গ্রিক ও রোমান সাহিত্যেও। মিষ্টি প্রেমী হলে ঝটপট শিখে ফেলুন প্যানকেক রান্নার সহজ উপায়। জেনে নিন কী কী লাগবে উপকরণ, দু’জনের জন্য কী ভাবেই বা তৈরি করবেন ৫ বা ৬টি প্যানকেক।

উপকরণ

ডিম ২টি

চিনি ১/২ কাপ

নুন এক চিমটে

দুধ ১ কাপ)

সাদা তেল / মাখন ৫০ গ্রাম

ভ্যানিলা এক্সট্র্যাক্ট ১ চা চামচ

ময়দা ১ কাপ

বেকিং পাউডার ১ চা চামচ

মধু (উপরে ছড়িয়ে দেওয়ার পরিমাণ মতো)

প্রণালী

প্রথমে একটি বড় বাটিতে দু’টি ডিম ফেটিয়ে নিন। তাতে চিনি, নুন এবং দুধ মিশিয়ে সাদা তেল ঢালুন। রসনাকে আরও একটু প্রশ্রয় দিতে চান? তেলের বদলে একটু মাখন গলিয়ে নিয়ে ঢালুন মিশ্রণে। সুগন্ধের জন্য এ বার মেশান ভ্যানিলা এক্সট্র্যাক্ট। হুইস্কার বা বিটার দিয়ে ভাল ভাবে মিশ্রণটিকে নেড়েচেড়ে নিন। অন্য একটি পাত্রে ময়দা এবং বেকিং পাউডার মিশিয়ে নিন। এক হাতে মিশ্রণটি নাড়ানো বন্ধ না করে, অন্য হাতে তাতে ধীরে ধীরে এই ময়দা ও বেকিং পাউডারের মিশেলটি ঢালতে থাকুন। খেয়াল রাখুন ময়দা যেন কোনও ভাবেই দলা পাকিয়ে না যায়। মিশ্রণ আঠালো না হওয়া পর্যন্ত নাড়তেই থাকুন।

এর পরে একটি চাটু বা তাওয়ায় সামান্য তেল ব্রাশ দিয়ে মাখিয়ে নিন। তেল গরম হলে আপনার মিশ্রণ থেকে অর্ধেক কাপ তুলে নিয়ে তা গোলাকারে ছড়িয়ে দিন তাওয়ায়। মাঝারি আঁচে এক থেকে দেড় মিনিট রাখলে মিশ্রণে বুদবুদ তৈরি বন্ধ হয়ে যাবে। এই সময়ে খুন্তি নিয়ে অতি সাবধানে উল্টে দিন। একই ভাবে মিনিট দেড়েক সেঁকে দু’দিকেই বাদামি রঙের হালকা রং এলে তাওয়া থেকে প্যানকেক নামিয়ে রাখুন থালায়। মাথায় রাখবেন, সময়ের খানিক এদিক-ওদিক হলেই প্যানকেক হয় কাঁচা থেকে যাবে, কিংবা পুড়ে যাবে। বাকি মিশ্রণটিও শেষ করুন একই ভাবে। পাঁচ-ছ’টি প্যানকেক তৈরি হলে একটির উপরে অন্যটি চাপিয়ে সাজিয়ে নিন প্লেটে। ব্যস! পরিবেশনের আগে উপরে ছড়িয়ে দিন মধু।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pancake Dessert Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE