CO-POWERED BY
Back to
Advertisment

Durga Puja 2021: পুজোর সকাল মানেই জলখাবারে মায়ের হাতের ফুলকপির শিঙাড়া আর ছানার জিলিপি

দেবযানী কুমার
কলকাতা ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৯:৩৫

পুজো মানেই বাঙালির সকাল শুরু লুচি-তরকারি দিয়ে। আমি একটু ভিন্ন পথে চলতে ভালবাসি। আমার বাড়িতে পুজোর একটি সকাল বরাদ্দ ধোঁয়া ওঠা ফুলকপির শিঙাড়া আর তুলতুলে নরম ছানার জিলিপির জন্য। মায়ের হাতে তৈরি এই দুটো পদ আজও অমৃততুল্য। আপনারাও চাইলে পুজোর একটা সকাল এই দু’টি পদ দিয়ে শুরু করতেই পারেন।

ফুলকপির শিঙাড়া

কী কী লাগবে: ময়দা, ফুলকপি, কাঁচালঙ্কা, নুন, মিষ্টি, খাবার সোডা, ভাজার জন্য তেল।

কী ভাবে বানাবেন: ময়ান দিয়ে ময়দা মেখে আলাদা করে রাখুন। ফুলকপি ছোট ছোট করে কেটে হাল্কা ভাপিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে কাঁচা লঙ্কা ফোড়ন দিন। এ বার ফুলকপি দিয়ে তাতে নুন, মিষ্টি দিন। ঢিমে আঁচে ভাজা ভাজা করে রান্না করুন। খুব নরমও হবে না, আবার খুব শক্তও হবে না পুর। এ বার মাখা ময়দা থেকে লেচি কেটে বড় লুচির আকারে পাতলা করে বেলুন। মাঝখান থেকে সেটি কেটে দুটো ভাগ করে নিন। এ বার তা দিয়ে তিন কোনা খোল বানিয়ে তরকারির পুর ভর্তি করে মুখ বন্ধ করে নিন। তেল ভাল করে গরম হলে হালকা সোনালি করে ভেজে নিন।

Advertisement

ছানার জিলিপি

কী কী লাগবে: ছানা, ময়দা, চিনি, ঘি, খাওয়ার সোডা, ছোট এলাচ।

কী ভাবে বানাবেন: ছানা পাতলা কাপড়ে বেঁধে সারা রাত ঝুলিয়ে রেখে ভাল করে জল ঝরিয়ে নিন। এ বার হাত দিয়ে ভাল করে ঠেসে নিন। একটি পাত্রে চার চামচ ময়দা, বেশি করে ঘি, এক চিমটে সোডা, আর চিনি ভাল করে মিশিয়ে নিন। এর পর মিশ্রণে ছানা দিয়ে ভাল করে ঠেসে মণ্ড বানান। দেখবেন, যেন কোনও ডেলা না থাকে। এ বার ছোট ছোট লেচি কেটে প্রতিটি লেচি হাতের সাহায্যে লম্বা করে ছানার জিলিপির দেড় প্যাঁচ দিন। কড়াইয়ে ঘি গরম হলে তাতে লালচে করে ভেজে রসে ফেলুন।

Advertisement